Friday, March 29, 2024
spot_img
Homeধর্মকিয়ামতের দিন যারা ক্ষুদ্র পিঁপড়ার মতো হবে

কিয়ামতের দিন যারা ক্ষুদ্র পিঁপড়ার মতো হবে

আমর ইবনে শোআইব তাঁর পিতা থেকে এবং তিনি তাঁর দাদা থেকে বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘দাম্ভিক ব্যক্তিদের কিয়ামতের দিন ক্ষুদ্র পিঁপড়ার মতো মানুষের রূপে সমবেত করা হবে। তাদের চারদিক থেকে অপমান ও লাঞ্ছনা ছেয়ে ফেলবে। জাহান্নামের বুলাস নামক একটি কারাগারের দিকে তাদের টেনে নেওয়া হবে। আগুন তাদের গ্রাস করবে, জাহান্নামিদের গলিত রক্ত ও পুঁজ তাদের পান করানো হবে।’ (সুনানে তিরমিজি, হাদিস : ২৪৯২)

উল্লিখিত হাদিসে রাসুলুল্লাহ (সা.) অহংকারী ও দাম্ভিকদের সতর্ক করেছেন। যারা আল্লাহর সৃষ্টিকূল ও মানুষের ওপর দম্ভ প্রকাশ করে, কিয়ামতের দিন আল্লাহ তাদের লাঞ্ছনাকর শাস্তি দেবেন। শুধু এই হাদিস নয়; বরং অসংখ্য আয়াত ও হাদিসে অহংকার ও অহংকারীদের নিন্দা করা হয়েছে এবং তা থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। হাদিসে ব্যবহৃত ‘জার’ দ্বারা এমন পিঁপড়াকে বোঝায়, যা সাধারণ পিঁপড়ার চেয়েও বেশি ক্ষুদ্র। তাফসিরবিদরা বলেন, এক শ জার বা ক্ষুদ্র পিঁপড়া ওজন করলে একটা গমের সমান ওজন হয়।

হাদিসের ভাষ্য অনুযায়ী মানুষের অবয়ব মানুষের মতোই থাকবে, তবে তাদের আকৃতি ছোট হয়ে যাবে। আল্লাহ তাদের আকৃতি ছোট করবেন নিজেদের ব্যাপারে তাদের মিথ্যা ধারণা ভেঙে দিতে। কেননা তারা আল্লাহর সামান্য সৃষ্টি হয়েও অহংকার করত। অথবা এর মাধ্যমে আল্লাহ তাদের প্রকৃত অবস্থান কতটা ক্ষুদ্র তা দাম্ভিকদের সামনে তুলে ধরবেন।

আল্লাহ সবাইকে অহংকার থেকে বেঁচে থাকার তাওফিক দিন। আমিন

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments