Friday, April 19, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিকর্মীদের পর এবার রোবটদেরও ছাঁটাই করছে গুগল, কেন এমন সিদ্ধান্ত?

কর্মীদের পর এবার রোবটদেরও ছাঁটাই করছে গুগল, কেন এমন সিদ্ধান্ত?

সম্প্রতি হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল গুগল। ই-মেল মারফৎ কর্মীদের সেখবর জানিয়ে দেয়া হয়েছিল টেক সংস্থাটির তরফে। আর এবার মানুষ নয়, গুগলে কর্মরত রোবটদেরও ছাঁটাই করছে গুগল।

হ্যাঁ, ঠিকই পড়েছেন। গুগল অফিসে যে রোবটগুলি কাফেটেরিয়া পরিষ্কারের কাজ করত, এবার তাদের ছেঁটে ফেলতে চলেছে সংস্থা। জানা গিয়েছে, এভরিডে রোবটস নামে গুগলের একটি পরীক্ষামূলক বিভাগ রয়েছে। সেখানেই রোবট তৈরি ও প্রশিক্ষণ দেয়া হত। তাদের দিয়েই কাফে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার কাজও করানো হত। সেই বিভাগটিই এবার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে গুগলের পেরেন্ট বডি আলফাবেট। আসলে খরচ কমাতেই কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছিল কোম্পানি। এবার সেই একই কারণে এই বিভাগটি বন্ধ করা হচ্ছে।

সংস্থা সূত্রে জানা গিয়েছে, রোবটদের নিয়ে পরীক্ষামূলক সেই বিভাগে দু’শোরও বেশি কর্মী কাজ করতেন। বিভিন্ন ধরনের রোবটিক্স প্রকল্পের কাজ সেখানে হত। তাদের প্রশিক্ষণ দেয়ার দায়িত্বও ছিল ওই কর্মীদের উপর। এই রোবটগুলিই প্রশিক্ষণের পর অফিসের কাফের টেবিল পরিষ্কার থেকে শুরু করে গেট খুলে দেয়া, ময়লা পরিষ্কারের মতো কাজগুলি করত। রোবটগুলি অত্যন্ত কাজের হলেও একইসঙ্গে তা বেশ দামীও। প্রতিটি রোবটের মূল্য কমপক্ষে কয়েক হাজার ডলার। যেহেতু নিজেদের বাজেটে কাটছাঁটের সিদ্ধান্ত নিয়েছে সংস্থা, তাই তাদের রক্ষণাবেক্ষণে চাপ বাড়ছিল। সেই কারণেই বিভাগটি বন্ধের সিদ্ধান্ত। অর্থাৎ এবার থেকে আলফাবেটে আর এভরিডে রোবটসদের আলাদা করে কোনও অস্তিত্ব থাকছে না।

উল্লেখ্য, ইতিমধ্যেই ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে গুগল। সিইও সুন্দর পিচাই যার জন্য কর্মীদের কাছে ক্ষমাও চেয়েছিলেন। তবে আলফাবেটের সিদ্ধান্তের বিরোধিতাও করেন বহু কর্মী। এবার প্রশ্ন হল, রোবটদের হয়েও কি কেউ বিক্ষোভ দেখাবে? উত্তর অধরা। সূত্র: রয়টার্স।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments