Thursday, March 28, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএবারের এমডাব্লিউসির চমক

এবারের এমডাব্লিউসির চমক

লেনোভো-মটরোলার গুটিয়ে রাখা ডিসপ্লে

নমনীয় প্লাস্টিকের ডিসপ্লে ভাঁজ না করে গুটিয়ে রাখা যায় কি না, সেটা নিয়ে বেশ কিছু প্রতিষ্ঠান বহুদিন ধরেই পরীক্ষা চালিয়ে যাচ্ছে। এবার লেনোভো ও তাদের সাব-ব্র্যান্ড মটরোলা ল্যাপটপ ও ফোনে এই প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে। দুটি ডিভাইসই সহজে বহনযোগ্য, ছোটখাটো চেসিসে তৈরি। ল্যাপটপটির ডিসপ্লে মাত্র ১২ ইঞ্চি, আর ফোনটির মাত্র ৫ ইঞ্চি। দুটি ডিভাইসেরই ডান পাশে থাকা বাটনে চাপ দিলে ডিসপ্লেগুলো মোটরের সাহায্যে ভাঁজ খুলে ১৫.৭ ও ৬.৭ ইঞ্চি ডিসপ্লেতে পরিণত হবে। প্রযুক্তিটি ল্যাপটপে বেশি চমকপ্রদ, ভাঁজ খুললে ১৬ঃ৯ অনুপাতের দুটি ডিসপ্লের সমান হয়ে যায় তার একক ডিসপ্লে। ফলে দুটি প্রগ্রামে একসঙ্গে কাজ করতে সমস্যা হবে না বলে দাবি লেনোভোর। ফোনে প্রযুক্তিটির তেমন প্রয়োজন এখনো নেই, তবে বাজারের বাকি সব ফোনের চেয়ে এটি দেখতে একেবারেই আলাদা। দুটি ডিভাইসই বাজারে আসবে বলে জানিয়েছে লেনোভো, তবে কবে নাগাদ বা দাম কেমন হবে তা জানায়নি।

নতুন সব ফোন

শাওমি, অনার, টেকনো, নকিয়াসহ বেশ কিছু প্রতিষ্ঠান তাদের নতুন সব ফোনের পসরা সাজিয়ে ছিল এবারের আয়োজনে।

শাওমি : শাওমি তাদের ফোনের নামে ‘মি’ ব্র্যান্ডিং বাতিল করে নতুন দুটি ফ্ল্যাগশিপ শাওমি ১৩ ও শাওমি ১৩ প্রো আন্তর্জাতিক বাজারে উন্মোচন করেছে। ফোন দুটিতেই থাকছে স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর, ১২০ হার্জ অ্যামোলেড ডিসপ্লে, ৫০ মেগাপিক্সেল মূল ক্যামেরা, যা সনির তৈরি এবং সফটওয়্যারের ডিজাইন লাইকার। চার্জিং গতি ১৩-এর ৬৭ ওয়াট, আর ১৩ প্রো পাচ্ছে ১২০ ওয়াট। মূল্য শুরু এক লাখ টাকা থেকে।

অনার : অনারের নতুন ফ্ল্যাগশিপ ম্যাজিক ৫ প্রো চমকপ্রদ ডিজাইনে দর্শনার্থীদের নজর কেড়েছে। ফোনটিতে থাকছে স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর, এইচডিআর১০+ কনটেন্টের জন্য আলাদা ডিসপ্লে প্রসেসর, ৫০ মেগাপিক্সেল মূল ক্যামেরা এবং আলট্রা ওয়াইড ক্যামেরা, সঙ্গে ১০০এক্স জুম পেরিস্কোপ ক্যামেরাও থাকছে। মূল্য শুরু হবে এক লাখ ২০ হাজার টাকা থেকে। এর পাশাপাশি তারা ম্যাজিক ভিএস নামে একটি বড় আকৃতির ফোল্ডেবল ফোনও এনেছে, যার মধ্যে থাকছে একই ক্যামেরা সেন্সর কিন্তু প্রসেসরটি স্ন্যাপড্রাগন ৮+ জেন ১। সেটার মূল্য শুরু দেড় লাখ টাকা থেকে।

টেকনো : সাশ্রয়ী মূল্যের ফোনের জন্য সমাদৃত টেকনোও ফোল্ডেবল ডিভাইস নিয়ে হাজির হয়েছিল। ফ্যান্টম ভি ফোল্ড নামের ডিভাইসটিতে তারা মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্লাস প্রসেসর ব্যবহার করেছে, পেছনে দিয়েছে তিনটি ক্যামেরা। ডিজাইন ও ইন্টারফেস অনেকটাই গ্যালাক্সি ফোল্ডের মতো। তবে এর দাম ও বাজারে আসার তারিখ জানা যায়নি।

এইচএমডি গ্লোবাল : দীর্ঘদিন ধরে অ্যানড্রয়েড ফোন বাজারে নিজেদের অবস্থান শক্তিশালী করার চেষ্টায় থাকা জি২২ নামে একটি ফোন তারা উন্মোচন করেছে। ফোনটি খুব সহজেই মেরামত করা সম্ভব। মূল্যও বেশ নাগালের মধ্যে, ১৮ হাজার টাকা থেকে শুরু। তবে স্পেসিফিকেশন মামুলি, মূলত যাদের হাতে বারবার ফোন নষ্ট হয় তাদের জন্যই জি২২ মানানসই।

টিসিএল : ফোনের পাশাপাশি ট্যাবলেট নিয়েও হাজির হয়েছিল টিসিএল। তাদের নেক্সটপেপার ১১ ট্যাবলেটের বিশেষত্ব, কাগজের মতো ম্যাট পৃষ্ঠের ডিসপ্লে, যা ম্যাগাজিন বা খবরের কাগজের মতোই লাগবে দেখতে ও ধরতে। মূল্যও কম, ২৫ হাজার টাকা থেকে শুরু।

ডিসপ্লের সুরক্ষায় প্লাস্টিক

শতভাগ রিসাইকল করা প্লাস্টিক থেকে তৈরি স্ক্রিন প্রটেক্টর নিয়ে এসেছে প্যানজারগ্লাস। প্লাস্টিক হলেও প্রটেক্টরটি দেখতে এবং ধরতে টেম্পার্ড গ্লাসের মতোই, সস্তা নরম ও আঠালো পলির মতো নয়। আপাতত শুধু একটি মডেলের জন্য প্রটেক্টরটি তৈরি করলেও অচিরেই জনপ্রিয় সব ডিভাইসের জন্যও পাওয়া যাবে বলে জানিয়েছে প্যানজারগ্লাস। এতে প্লাস্টিকদূষণ কিছুটা হলেও কমানো যাবে বলে প্রতিষ্ঠানটি আশা করছে।

সম্পূর্ণ তারহীন নিরাপত্তা ক্যামেরা

একটি রাউটার ব্যবহার করে যেমন ছোট এলাকায় ইন্টারনেট তারহীনভাবে পৌঁছে দেয় রাউটারে, তেমনি বিদ্যুৎ তারহীনভাবে পৌঁছে দেওয়া নিয়ে কাজ করছে অসিয়া। প্রযুক্তিটি প্রথমবারের মতো ব্যক্তি পর্যায় পৌঁছে দেবে আর্কোসের তৈরি ‘কটা’ সিরিজের সিকিউরিটি ক্যামেরা, যা কোনো প্রকার তার ও ব্যাটারি ছাড়াই কাজ করতে সক্ষম। শুধু অসিয়ার তৈরি রাউটারের ৩০ ফিট রেঞ্জের মধ্যে রাখলেই চলবে। মূল্য জানা যায়নি।

আর নয় ঘোলা ছবি

ক্যামেরার সামনে থাকা সাবজেক্টের চলাফেরা ট্র্যাক করার জন্য বিশেষায়িত সেন্সর ডিজাইন করছে প্রফিসি। কোয়ালকমের সঙ্গে মিলিতভাবে প্রফিসি সাবজেক্ট ট্র্যাকিং প্রযুক্তি স্মার্টফোনে আনার ঘোষণা দিয়েছে তারা। বিষয়বস্তুর নড়াচড়া ট্র্যাকিংয়ের মাধ্যমে, ছবি ও ভিডিওতে যাতে সেটি ঘোলা না লাগে সে সমস্যা সমাধান করবে তারা। এ বছর থেকেই বেশ কিছু ফোনে প্রফিসির প্রযুক্তির দেখা মিলবে। অবজেক্ট ট্র্যাকিং সেন্সরটি ডেপথ সেন্সর ক্যামেরার মধ্যে বা বাড়তি ক্যামেরা হিসেবে যোগ করা হতে পারে।

স্কুটার আর রোবটিকসও বাদ যায়নি

শাওমি মানবসদৃশ সাইবারওয়ান এবং কুকুরসদৃশ সাইবারডগের নতুন উন্নত সংস্করণ উন্মোচন করেছে। সাইবারওয়ান এখনো পুরোপুরি পরীক্ষামূলক ডিভাইস, সে তার চারপাশে কী ঘটছে সেটা দেখে অনুধাবন করতে পারে এবং মানুষের চেহারা দেখে ৪৫টিরও বেশি আবেগ নির্ণয় করতে সক্ষম। সব তথ্য সংগ্রহের জন্য দেওয়া হয়েছে ১১টি সেন্সর এবং মি-এআই সফটওয়্যার চালানোর জন্য ব্যবহৃত হচ্ছে এনভিডিয়া জেটসন জেভিয়ের এনএক্স প্ল্যাটফরম। এদিকে সাইবারডগের মধ্যে এআই না দিয়ে সেটাকে বরং পুরোপুরি রিমোট কন্ট্রোল মডেল হিসেবে বিক্রি করবে বলে জানিয়েছে শাওমি। শাওমির স্মার্টফোন বা ভয়েস কন্ট্রোলের পাশাপাশি রিমোট ডিভাইস দিয়েও নিয়ন্ত্রণ করা যাবে সাইবারডগ। মাত্র এক হাজার পিস সাইবারডগ বিক্রি করবে শাওমি।

আরো আরামদায়কভাবে যাত্রীদের বহন করার জন্য ডুয়াল সাসপেনশন নিয়ে হাজির হয়েছে মি স্কুটার ৪ আলট্রা। ইলেকট্রিক স্কুটারের বাজারে শাওমি নিজেদের আধিপত্য ধরে রেখেছে বহুদিন ধরে, এবারও ব্যতিক্রম নয়। এক চার্জে ৭০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম স্কুটারটির সর্বোচ্চ গতি ২৫ কিলোমিটার এবং বহনক্ষমতা ১২০ কেজি। মূল্য শুরু হবে এক লাখ টাকা থেকে।

সব ফোনে স্যাটেলাইট মেসেজিং

অ্যাপল ও কোয়ালকমের মধ্যেই নতুন ফোনগুলোতে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে, মোবাইল নেটওয়ার্ক ছাড়াই বার্তা পাঠানোর প্রযুক্তি যুক্ত করেছে। যারা পুরনো ফোনেও প্রযুক্তিটি ব্যবহারে আগ্রহী, তাদের জন্য স্যাটেলাইট মেসেজিং ডিভাইস এনেছে মটরোলা। ব্লুটুথের মাধ্যমে ফোনের সঙ্গে সংযুক্ত করে, মাসে পাঁচ ডলার করে ফি প্রদান করলে যে কেউ বিশ্বের যেকোনো প্রান্তে বসে সবার সঙ্গে চ্যাট করতে পারবেন। ডিভাইসটির মূল্য ধরা হয়েছে ১০ হাজার টাকা।

চেহারাই বলে দেবে স্বাস্থ্যের অবস্থা

টেলিমেডিসিনের নতুন দিগন্ত হতে পারে নিউরোলজিক্সের নতুন প্রযুক্তির ব্যবহার। তাদের তৈরি অ্যাপ আনুরা ব্যবহার করে শুধু একটি সেলফি তুলেই হার্টরেট, স্ট্রেস, স্কিনের অবস্থা, মানসিক স্বাস্থ্যের ঝুঁকির পাশাপাশি নানা রিপোর্ট পাওয়া সম্ভব। অ্যাপটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রাখলেও তারা আনুরা লাইট সবার জন্য এরই মধ্যে প্রকাশ করেছে। সমস্যা হচ্ছে, সেলফির মাধ্যমে শারীরিক অবস্থা যাচাই কতটা নির্ভুল, সেটির বিষয়ে এখনো ডাক্তাররা সন্দিহান।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments