Thursday, April 25, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিউচ্চগতির জগতে প্রবেশ করছে বিশ্ব

উচ্চগতির জগতে প্রবেশ করছে বিশ্ব

শক্তি ও বৈদ্যুতিক জগতে যুগান্তকারী পরিবর্তনীয় এক ধাতু আবিষ্কার করেছে মার্কিন গবেষক দল। বিশেষ এ ধাতুটি হাইড্রোজেন, নাইট্রোজেন ও লিউটেটিয়াম এ তিনটির মিশ্রণে তৈরি। বিজ্ঞানবিষয়ক ‘নেচার’-এ প্রকাশিত প্রতিবেদন থেকে ধাতুটি সম্পর্কে আরও তথ্য জানা যায়। গতির জগতে এ বিস্ময়কর আবিষ্কারের পেছনে রয়েছেন নিউইয়র্কের রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক-অধ্যাপক রঙ্গা ডায়াস ও তার সহকর্মীরা।

হাইড্রোজেন, নাইট্রোজেন ও লিউটেটিয়াম-এ তিনটি যৌগ মিশিয়ে দুটি হীরের মধ্যে চাপ প্রয়োগ করে উচ্চগতিসম্পন্ন এ ধাতুটি তৈরি করা হয়েছে।

ধাতুটি তৈরি করার সময় গবেষকরা লক্ষ করেন, এ প্রক্রিয়ায় তৈরি হওয়া নতুন ধাতুটি প্রথমে নীল ও পরে লাল রং ধারণ করে। বিজ্ঞানীরা যে কারণে ধাতুটির নাম দিয়েছেন ‘রেডম্যাটার’।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্সের প্রফেসর রঙ্গা ডায়াস বলেন, এ আবিষ্কারের মাধ্যমে আরও গতির দুনিয়ায় প্রবেশ করতে চলেছে পৃথিবী।

অত্যাধুনিক দুনিয়ায় প্রবেশের মাধ্যমে ঘণ্টায় ২০০ মিলিয়ন মেগাওয়াট শক্তি পরিবহণ করবে। যাতে অন্যরকম এক গতির দুনিয়ার স্বাদ পাবে মানুষ। ট্রেনের গতিও হয়ে যাবে দ্বিগুণ। এমনকি এ ধাতু আবিষ্কারে চিকিৎসাবিজ্ঞানেরও উন্নতি হবে। যার কারণে এমআরআই, ম্যাগনেটোকার্ডিয়োলজির ইমেজ ও স্ক্যানিং ব্যয় অনেক কমে যাবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments