Thursday, March 28, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAইলহান ওমরকে আটকাতে চায় রিপাবলিকানরা

ইলহান ওমরকে আটকাতে চায় রিপাবলিকানরা

অতীতে ইসরাইলের সমালোচনা করেছিলেন মার্কিন কংগ্রেস সদস্য ইলহাম ওমর। এ জন্য চেম্বার ফরেন অ্যাফেয়ার্স কমিটি থেকে তাকে ‘ব্লক’ বা আটকে দেয়ার চেষ্টা করছেন প্রতিনিধি পরিষদের স্পিকার রিপাবলিকান কেভিন ম্যাকার্থি। তিনি স্পিকার হওয়ার পর প্রথম যেসব কাজ হাতে নিয়েছেন, তার মধ্যে এটি অন্যতম। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলছে, মার্কিন এই মুসলিম নারী কংগ্রেস সদস্য ইসরাইলের সমালোচনা করার কারণে তার বিরুদ্ধে বৃহস্পতিবার ভোট হওয়ার কথা কংগ্রেসে। 
প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা এখন সংখ্যাগরিষ্ঠ। নিয়ন্ত্রণও তাদের হাতে। ফলে ফরেন অ্যাফেয়ার্স কমিটির প্যানেল থেকে ইলহান ওমরকে সরিয়ে দেয়ার একটি প্রস্তাব বুধবার সামনে ঠেলে দিয়েছে তারা। 

এর মধ্য দিয়ে সোমালি বংশোদ্ভূত এই মার্কিন মুসলিম রাজনীতিককে একগুয়েমিভাবে স্পিকার ম্যাকার্থি অভিযুক্ত করার টার্গেট নিয়েছেন বলে এর বিরোধিতা করেছেন ডেমোক্রেটরা। মার্কিন কংগ্রেসে বর্তমানে প্রথম দু’জন মুসলিম নারী পার্লামেন্টারিয়ান আছেন। তার মধ্যে অন্যতম ইলহান ওমর। তাকে ওই প্যানেল থেকে সরিয়ে দেয়ার বিরোধিতা শুরুতে হাতেগোনা দু’একজন রিপাবলিকান করেছেন। এর ফলে ইলহান ওমরকে সরিয়ে দেয়ার প্রস্তাব পাস করানোর সক্ষমতা নিয়ে সন্দেহ আছে।

কারণ, সেখানে সামান্য সংখ্যাগরিষ্ঠতা আছে রিপাবলিকানদের। 
কিন্তু বুধবার প্রস্তাবটি ভোটে তোলার জন্য ভোট দিয়েছেন রিপাবলিকানদের ২১৮ জনের সবাই। অন্যদিকে ইলহান ওমরের পক্ষে ২০৯ ভোট দিয়ে ঐক্যবদ্ধ রয়েছেন ডেমোক্রেটরা। তবে এ নিয়ে বৃহস্পতিবার চূড়ান্ত ভোট হওয়ার কথা। 
এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা গেছে, ইলহান ওমরের পক্ষ নিয়েছে কংগ্রেশনাল প্রোগ্রেসিভ ককাস (সিপিসি)। তাকে একজন সম্মানীত এবং অমূল্য কংগ্রেস সদস্য হিসেবে আখ্যায়িত করেছে সিপিসি। এর চেয়ার প্রমিলা জয়পাল সোমবার এক বিবৃতিতে বলেছেন, একজন কংগ্রেস সদস্যের দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত না থাকার কারণে কেউ তাকে কমিটি থেকে সরিয়ে দিতে পারেন না। এটা করা হলে তা হবে হাস্যকর ও বিপজ্জনক। 

ইলহান ওমরের বিরুদ্ধে মঙ্গলবার ওই প্রস্তাব উত্থাপন করেছেন যুক্তরাষ্ট্রের ওহাইওর রিপাবলিকান ম্যাক্স মিলার। এতে তুলে ধরা হয়েছে ইলহান ওমরের ইসরাইল এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নিয়ে সমালোচনা এবং তা নিয়ে বিস্তৃত বিতর্ক। ম্যাক্স মিলার বলেছেন, ইসরাইল এবং ইহুদি জনগোষ্ঠীর বিরুদ্ধে পক্ষপাতিত্বের কারণে পরিষ্কারভাবে কংগ্রেসওম্যান ওমর ফরেন অ্যাফেয়ার্স কমিটিতে সিদ্ধান্ত দিতে পারেন না। রিপাবলিকানদের এই প্রস্তাবে ইলহান ওমরকে ইহুদি বিদ্বেষী বলে অভিযোগ করা হয়েছে। জবাবে ইলহান ওমর বলেছেন, এই প্রস্তাবে কোনো কিছুই সত্য নয়। উদ্দেশ্যমুলক অভিযোগ। 
ইসরাইলকে ‘বর্ণবাদী রাষ্ট্র’ হিসেবে বর্ণনা করার কারণে ইলহানের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে তিনি একা নন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচসহ শীর্ষ স্থানীয় মানবাধিকার বিষয়ক গ্রুপগুলোও ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের বর্ণবাদী সিস্টেমকে দায়ী করেছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments