Saturday, April 20, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAইউক্রেনে কিভাবে হারছে রাশিয়া, জানালেন মার্কিন জেনারেল

ইউক্রেনে কিভাবে হারছে রাশিয়া, জানালেন মার্কিন জেনারেল

ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়া কৌশলগতভাবে, আভিযানিকভাবে এবং পরিকল্পনাগতভাবে হেরে গেছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি। 

মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেছেন। 

জেনারেল মার্ক মিলি বলেন, প্রায় এক বছর আগে যখন সেনাদের আক্রমণের নির্দেশ দিয়েছিলেন তখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভেবেছিলেন তিনি দ্রুত ইউক্রেনকে হারাতে পারবেন। পুতিন ভুল ছিলেন। ইউক্রেন এখনও মুক্ত। তারা এখনও স্বাধীন। ন্যাটো ও এর জোট এর আগে কখনও এত শক্তিশালী ছিল না।

মার্কিন জেনারেল বলেন, এখন রাশিয়া বিশ্বে বিচ্ছিন্ন একটি দেশ। ইউক্রেনের সাহসিকতা ও দৃঢ়তায় বিশ্ব অনুপ্রাণিত। সংক্ষেপে, রাশিয়া হেরে গেছে­–তারা কৌশলগতভাবে, আভিযানিকভাবে ও পরিকল্পনাগতভাবে হেরেছে এবং তারা রণক্ষেত্রে চড়ামূল্য দিচ্ছে।

এদিকে রাশিয়াকে মোকাবিলায় দ্রুত ইউক্রেনকে প্রতিশ্রুত অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছে সামরিক জোট ন্যাটো। মার্কিন নেতৃত্বাধীন জোটটির প্রধান জেনস স্টলটেনবার্গ মঙ্গলবার এ আহ্বান জানিয়েছেন।

ব্রাসেলসে ন্যাটোভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের দুদিনের নিরাপত্তাবিষয়ক বৈঠকে যোগদানের আগে জোটের মহাসচিব বলেন, ইতোমধ্যে ইউক্রেনকে যেসব অস্ত্রের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, সেগুলো দ্রুত দেশটিতে পৌঁছে দেওয়া উচিত।

ন্যাটো মহাসচিব বলেন, ইউক্রেনকে গোলাবারুদ, সামরিক সরঞ্জাম, সাঁজোয়া যান এবং যুদ্ধ ট্যাংকসহ যেসব বিষয়ে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তা দ্রুত সরবরাহ করা এখন জরুরি হয়ে পড়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments