Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনই দুগিনাকে হত্যা করেছে, স্বীকার করলেন মার্কিন গোয়েন্দারা

ইউক্রেনই দুগিনাকে হত্যা করেছে, স্বীকার করলেন মার্কিন গোয়েন্দারা

ইউক্রেন সরকারই রুশ সাংবাদিক দারিয়া দুগিনাকে হত্যা করেছে বলে বিশ্বাস করেন মার্কিন গোয়েন্দারা। সম্প্রতি মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন গোয়েন্দা কর্মকর্তা জানান,  ইউক্রেন সরকারের একাংশের নির্দেশেই এই হত্যাকাণ্ড পরিচালনা করা হয়েছিল। বুধবার ওই রিপোর্ট প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র কোনোভাবেই ওই হত্যাকান্ডের সঙ্গে যুক্ত ছিল না বলে জানিয়েছেন ওই গোয়েন্দা কর্মকর্তারা। তারা বলেন, যদি যুক্তরাষ্ট্র এ বিষয়ে আগে জানতো তাহলে তারা অবশ্যই এর বিরোধীতা করতো এবং কিয়েভকেও অপারেশন পরিচালনা না করার পরামর্শ দিতো। 

গত ২০শে আগস্ট মস্কোর কাছে এক রাস্তায় হত্যা করা হয় দুগিনাকে। তার গাড়িতে বোমা রাখা ছিল। রাশিয়া সেসময় জানায়, তারা এ ঘটনার সঙ্গে যুক্ত দুই জনকে শনাক্ত করতে পেরেছে এবং হামলাকারীরা ইউক্রেনের নাগরিক। তবে রাশিয়াও কখনও এ হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেনি। হামলাকারী ইউক্রেনীয়দের ছবি প্রকাশ করে রাশিয়া জানায়, তারা হামলার পর সীমান্ত দিয়ে অন্য দেশে পালিয়ে গেছে। 

ওই গোয়েন্দা কর্মকর্তারা নিউ ইয়র্ক টাইমসকেও জানান, দুগিনা হত্যায় যুক্তরাষ্ট্রের কোনো অংশগ্রহণই ছিল না। না আমরা কোনো গোয়েন্দা তথ্য দিয়েছি, না কোনো সহযোগিতা করেছি।

এমনকি এরকম একটি অপারেশন হচ্ছে তাও আমরা আগে জানতাম না। জানলে এমন পরিকল্পনার বিরোধিতা করতো যুক্তরাষ্ট্র। তারা আরও বলেন, রাশিয়া এখনও ওই হত্যাকাণ্ডের কোনো প্রতিশোধ নেয়নি। তবে যুক্তরাষ্ট্র ভয় পাচ্ছে, এই হামলার প্রতিশোধ নেয়া রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। মস্কো ইউক্রেনের কর্মকর্তাদের বিরুদ্ধে এ ধরণের হত্যাকাণ্ড পরিচালনা করতে পারে। কারণ, ইউক্রেনের সবাই জেলেনস্কির মতো নিরাপত্তার মধ্যে নেই। তবে ওই হত্যাকাণ্ডের নির্দেশ কে দিয়েছিল তা জানাননি ওই গোয়েন্দা কর্মকর্তা। জেলেনস্কি নিজেও এটি জানতেন কিনা তাও বলেননি তারা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments