Saturday, April 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকআফগানিস্তানের সাবেক নারী এমপিকে গুলি করে হত্যা

আফগানিস্তানের সাবেক নারী এমপিকে গুলি করে হত্যা

আফগানিস্তানের সাবেক এক এমপি এবং তার বডিগার্ডকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির রাজধানী কাবুলে রোববার এই গুলির ঘটনা ঘটে। আফগান পুলিশ জানিয়েছে, নিহত ওই নারী এমপির নাম মুরসাল নাবিজাদা। ২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর যে অল্প কজন নারী এমপি দেশটিতে রয়ে গিয়েছিলেন তাদের একজন ৩২ বছরের মুরসাল। 

বিবিসি জানিয়েছে, হামলায় তার ভাই এবং আরেক বডিগার্ড আহত হন। মুরসাল আফগানিস্তানে সাহসী নারী নেতৃত্বের প্রতীক হয়ে উঠেছিলেন। তার সহকর্মীরা তাকে ডাকতেন ‘ফিয়ারলেস চ্যাম্পিয়ন অব আফগানিস্তান’ নামে। সুযোগ থাকা সত্যেও তিনি নিজ দেশ ছেড়ে চলে যাননি। তালেবান ক্ষমতা দখল করার পর দেশটির সকল সরকারি পদ থেকে নারীদের সরিয়ে দিয়েছে। 

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বলেছেন, এই ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে নিরাপত্তা বাহিনী। সাবেক আরেক নারী এমপি মরিয়ম সোলাইমানখিল টুইটারে লিখেন, মুরসাল ছিলেন একজন সত্যিকারের সংস্কারক। তিনি যা বিশ্বাস করতেন, শত বিপদের মধ্যেও তার পক্ষে দাঁড়িয়েছেন তিনি।

তাকে বারবার আফগানিস্তান ছাড়ার প্রস্তাব দেয়া হলেও তিনি দেশেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন এবং জনগণের হয়ে লড়াই চালিয়ে যেতে থাকেন। 

পূর্বাঞ্চলীয় নানগারার প্রদেশের মেয়ে মুরসাল ২০১৯ সালে কাবুলের সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি সংসদীয় প্রতিরক্ষা কমিশনের সদস্য ছিলেন এবং বেসরকারি গোষ্ঠী মানব সম্পদ উন্নয়ন ও গবেষণা ইনস্টিটিউটে কাজ করেছিলেন। তালেবান ক্ষমতা দখলের আগ পর্যন্ত তিনি দায়িত্বে ছিলেন। ইউরোপীয় পার্লামেন্টের সদস্য হান্না নিউম্যান এই হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, আমি ব্যথিত, ক্ষুব্ধ। পুরো বিশ্বকে আমি এ খবর জানাতে চাই। তাকে হত্যা করা হয়েছে অন্ধকারে। কিন্তু তালেবান লিঙ্গ বৈষম্যের যে ব্যবস্থা গড়ে তুলেছে, সেটা তো সবার সামনেই তৈরি করেছে তারা।

আফগানিস্তানের সাবেক সরকারের কর্মকর্তা আবদুল্লাহ আবদুল্লাহ বলেছেন, নবীজাদার মৃত্যুতে তিনি শোকাহত। অপরাধীদের শাস্তি হবে, এটুকুই তার প্রত্যাশা। মুরসাল নবীজাদাকে ‘জনগণের প্রতিনিধি ও সত্যিকারের সেবক’ হিসাবে বর্ণনা করেন আবদুল্লাহ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments