Friday, March 29, 2024
spot_img
Homeধর্মআগামী বছর শেষ হবে অযোধ্যার মসজিদের নির্মাণকাজ

আগামী বছর শেষ হবে অযোধ্যার মসজিদের নির্মাণকাজ

ভারতের সুপ্রিম কোর্টের রায় অনুসারে বাবরি মসজিদের বদলে আযোধ্যায় প্রস্তাবিত মসজিদ প্রকল্পের নির্মাণকাজ ২০২৩ সালের ডিসেম্বরে শেষ হতে পারে। রবিবার (১৩ নভেম্বর) বার্তা সংস্থা পিটিআইকে এ তথ্য জানান ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের সেক্রেটারি আতহার হুসেন।

তিনি বলেন, ‘আমরা এই মাসের শেষের দিকে অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষের কাছ থেকে প্রস্তাবিত মসজিদ, হাসপাতাল, কমিউনিটি কিচেন, লাইব্রেরি ও গবেষণা কেন্দ্রের মানচিত্র অনুমোদন পেতে পারি। এরপর আমরা মৌলভি আহমাদুল্লাহ শাহ কমপ্লেক্স নামের মসজিদটির নির্মাণকাজ পুরোপুরি শুরু হবে, যা ২০২৩ সালের ডিসেম্বরের শেষ নাগদ শেষ হতে পারে।

সবগুলোর নির্মাণকাজ একসঙ্গে শুরু হলেও ছোট হওয়ায় মসজিদের নির্মাণ আগে শেষ হতে পারে। ’

তিনি আরো বলেন, ‘হাসপাতালটি এক শ শয্যা দিয়ে শুরু হবে। পরবর্তী সময়ে তা দুই শ শয্যায় উন্নীত করা হবে। প্রাথমিকভাবে কমিউনিটি কিচেনে দৈনিক এক হাজার লোককে খাবার পরিবেশনের সক্ষমতা থাকবে। পরবর্তী সময়ে তাতে দুই হাজারজনের খাবার পরিবেশনের ব্যবস্থা করা হবে। তা ছাড়া স্থানীয়দের জন্য একটি ইন্দো-ইসলামিক রিসার্চ সেন্টার এবং একটি গ্রন্থাগার নির্মাণ করা হবে। মসজিদ ও অন্যান্য স্থাপনা নির্মাণের জন্য তহবিল সংগ্রহের চেষ্টা চলছে।

অযোধ্যার বাবরি মসজিদের বদলে ২৫ কিলোমিটার দূরে ধন্নিপুর গ্রামে একটি মসজিদ নির্মাণের ঘোষণা দেয় ভারতের সর্বোচ্চ আদালত। মসজিদ নির্মাণকাজ পরিচালনার জন্য ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট গঠন করে উত্তর প্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। এর পর থেকে ধন্নিপুরের চাষের জমিতে ১৫ হাজার বর্গফুটের একটি মসজিদ তৈরির পরিকল্পনা নেওয়া হয়। ২০২৪ সালের শুরুর দিকে ভারতের সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগেই গুরুত্বপূর্ণ এ স্থাপনার উদ্বোধনকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

২০১৯ সালের ৯ নভেম্বর ভারতের সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ মামলার রায়ে অযোধ্যার বিতর্কিত স্থানে রামমন্দির নির্মাণের আদেশ দেন। একই সঙ্গে অযোধ্যাতেই বিকল্প কোনো স্থানে মুসলমানদের জন্য মসজিদ নির্মাণে ট্রাস্ট গঠনের নির্দেশ দেওয়া হয়। ২০২১ সালের ২৬ জানুয়ারিতে প্রজাতন্ত্রের দিবসে মসজিদ প্রকল্পের নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

     সূত্র : এনডি টিভি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments