Saturday, April 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকঅমর্ত্য সেন নোবেলজয়ী নন, এ কেমন দাবি বিশ্বভারতী'র উপাচার্যের!

অমর্ত্য সেন নোবেলজয়ী নন, এ কেমন দাবি বিশ্বভারতী’র উপাচার্যের!

ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন নোবেলজয়ী নন! এবার এমনই দাবি করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। আর উপাচার্যের এমন মন্তব্যের পর শুরু হয়েছে ব্যাপক বিতর্ক।

হিন্দুস্তান টাইমস এ খবর দিয়ে জানাচ্ছেঃ অমর্ত্য সেন কেন নোবেলজয়ী নন, এ বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বলেছেন, নোবেলের যে উইল তৈরি হয়েছিল সে অনুযায়ী চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও বিশ্বশান্তি– এই পাঁচটি বিষয়ে নোবেল দেওয়া হয়ে থাকে। পরে সুইডেনের সেন্ট্রাল ব্যাঙ্ক অর্থ দিয়ে অর্থনীতিতে পুরস্কার চালু করে। সেই পুরস্কারের নাম- ব্যাঙ্ক অব সুইডেন প্রাইজ ইন ইকোনমিক সায়েন্স ইন মেমোরি অব আলফ্রেড নোবেল। আর তাই, ওই পুরস্কারকে নোবেল পুরস্কার বলা যাবে না বলেই দাবি করেছেন বিদ্যুৎ চক্রবর্তী।

অমর্ত্য সেনের নোবেল পুরস্কার পাওয়া নিয়ে ভারতে বিদ্যুৎ চক্রবর্তীর মতো অনেকেই এমন দাবি করে আসছেন। তবে এই দাবিকে সমর্থন করছেন না বেশিরভাগই। তাদের বক্তব্য, যেখানে নোবেল কমিটির ওয়েবসাইটে নোবেলজয়ীদের তালিকায় অমর্ত্য সেনের নাম রয়েছে, সেখানে তা নিয়ে আর কোনো ধরনের বিতর্ক থাকতে পারে না।

ওদিকে, সম্প্রতি বিশ্বভারতী কর্তৃপক্ষ অমর্ত্য সেনকে চিঠি দিয়ে জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ১৩ ডেসিমেল জমি অমর্ত্য সেনের দখলে রয়েছে। অবিলম্বে সেই জমি ফিরিয়ে দিতে হবে। অন্যদিকে, অমর্ত্য সেনের দাবি, তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে। প্রয়োজনে তিনি আইনের দ্বারস্থ হতে পারেন।

যদিও তিনি এখনও পর্যন্ত আইনের দ্বারস্থ হননি। এটা নিয়েও কটাক্ষ করতে ছাড়েননি উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তিনি বলেছেন, ‘হেরে যাওয়ার ভয়ে উনি আদালতের দ্বারস্থ হচ্ছেন না।’

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments