Thursday, June 20, 2024
spot_img
Homeলাইফস্টাইল৮৯ দেশে শনাক্ত হয়েছে ওমিক্রন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

৮৯ দেশে শনাক্ত হয়েছে ওমিক্রন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বের মোট ৮৯ দেশে কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শনিবার প্রকাশিত এক আপডেটে সংস্থাটি এ তথ্য দিয়েছে। এতে জানানো হয়েছে, যেসব স্থানে এই ভ্যারিয়েন্টের কমিউনিটি পর্যায়ে সংক্রমণ হচ্ছে সেখানে প্রতি দেড় থেকে তিন দিনে আক্রান্তের সংখ্যা দুইগুন হচ্ছে। এমনকি যেসব দেশে এরইমধ্যে বেশীরভাগ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে সেখানেও দ্রুত ছড়িয়ে পড়ছে ভ্যারিয়েন্টটি।
গত ২৬ নভেম্বর ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসাবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ভ্যারিয়েন্ট শনাক্তের পর খুব অল্প সময়ের মধ্যেই একে উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করা হয়। তবে এখনো এই ভ্যারিয়েন্ট সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানা যায়নি। মানবদেহে এর প্রভাব কেমন হবে সে সম্পর্কেও তেমন ধারণা নেই বিজ্ঞানীদের।বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ওমিক্রনের প্রভাবের মাত্রা নিয়ে এখনো সামান্য তথ্যই রয়েছে তাদের কাছে। এটি মানবদেহে কেমন প্রভাব ফেলে এবং ভ্যাকসিন এর বিরুদ্ধে কেমন সুরক্ষা দেয় তা জানতে আরও তথ্য প্রয়োজন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ার করে জানিয়েছে, ওমিক্রনে আক্রান্তের সংখ্যা এভাবে বাড়তে থাকলে অনেক দেশেই হাসপাতালগুলো ভরে উঠতে শুরু করবে। আপডেটে বলা হয়, বৃটেন ও দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়ার মাত্রা বাড়ছে। আক্রান্তের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। অনেক দেশের স্বাস্থ্য খাতই পরিস্থিতি সামলাতে হিমসিম খেতে পারে বলেও সাবধান বার্তা দিয়েছে সংস্থাটি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments