Thursday, July 18, 2024
spot_img
Homeবিচিত্র৮৮ কোটি টাকার স্ট্যাম্প

৮৮ কোটি টাকার স্ট্যাম্প

বিশ্বাস করা কঠিন যে, একটি পুরানো এবং নগণ্য স্ট্যাম্প এত মূল্যবান হতে পারে যেটি ১৮৫৬ সালে ব্রিটিশ গায়ানায় জারি করা হয়েছিল। এটির মূল্য বর্তমানে ৮৫ লাখ ডলার (বাংলাদেশি প্রায় ৮৭ কোটি ৬৯ লাখ টাকা) অনুমান করা হয়েছে, তবে এটি একটি সত্য যে এই স্ট্যাম্পটিকে ওজন অনুসারে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল স্ট্যাম্প হিসাবে বিবেচনা করা হয়।
এটা সুপরিচিত যে পৃথিবী গয়না থেকে শুরু করে বিরল শিল্পকর্ম পর্যন্ত মূল্যবান জিনিসে পরিপূর্ণ। কিন্তু যখন এর মান প্রতি গ্রাম নির্ধারণ করা হয়, তখন ব্রিটিশ গায়ানার এক সেন্ট ‘ব্ল্যাক অন ম্যাজেন্টা’ ডাকটিকিট হবে তার ধরনের একমাত্র ডাকটিকিট যার ওজন মাত্র ৪০ মিলিগ্রাম, কিন্তু এর মূল্য বর্তমানে ৮৫ মিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য।
এর মূল্য জানার জন্য যদি আমরা বিবেচনা করি যে, একটি গড় ০.২ ক্যারেট হীরা (যার ওজন ৪০ মিলিগ্রাম) হবে ৭০০ শত মার্কিন ডলার, যেখানে একই পরিমাণের এলএসডি প্রায় ৫ হাজার ডলার। তাহলে কি এই অত্যন্ত বিরল ডাকটিকিটের সমান মূল্য থাকা সম্ভব নয়?
কিন্তু কী এ টিকিট এত মূল্যবান করে তোলে? তাই প্রধান কারণ পুরানো স্ট্যাম্প সংগ্রহকারীরা খুব ভালভাবে জানেন যে, এটিই তার ধরনের একমাত্র টিকিট যার কোনো ডুপ্লিকেট নেই। সূত্র : জে এন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments