Sunday, June 23, 2024
spot_img
Homeখেলাধুলা৮৫ বছর পর প্রথম বলে উইকেট!

৮৫ বছর পর প্রথম বলে উইকেট!

ব্রিসবেন টেস্টের প্রথম বলে অস্ট্রেলিয়া ফাস্ট বোলার মিচেল স্টার্ক ফেরালেন ররি বার্নসকে। এর মাধ্যমে ইতিহাসের পাতায় ঢুকে গেলেন তিনি।

এখান থেকে ৮৫ বছর আগে এই ব্রিসবেনেই অস্ট্রেলীয় ফাস্ট বোলার এর্নি ম্যাককরমিক অ্যাশেজ সিরিজের প্রথম বলেই ইংল্যান্ডের স্টান ওয়ার্ডিংটনকে আউট করেছিলেন। সেটি ছিল কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট।

স্টার্ক অ্যাশেজ সিরিজে সেই রেকর্ডের পুনরাবৃত্তি এমন এক দিন করলেন, যেদিন প্যাট কামিন্সের অভিষেক হলো টেস্ট অধিনায়ক হিসেবে।

এমনিতে স্টার্কের জন্য টেস্টের প্রথম ওভারে উইকেট তুলে নেওয়া ডালভাত। এর আগেও ম্যাচের প্রথম ওভারে উইকেট তুলে নিয়েছেন তিনি। ২০১৪ সালে টেস্ট অভিষেকের পর থেকে এর আগে ১২ বার তিনি ম্যাচের প্রথম ওভারেই উইকেট তুলে নিয়েছিলেন। আজ ১৩তম বার ম্যাচের প্রথম ওভারে উইকেট নিয়ে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনকে ছাড়িয়ে গেলেন স্টার্ক। অ্যান্ডারসন মোট ১২ বার টেস্টের প্রথম বলেই উইকেট নিয়েছেন।

স্টার্ক টেস্টে ১৩ বারের পাশাপাশি ওয়ানডে ম্যাচেও ১৯ বার প্রথম ওভারেই উইকেট নিয়েছেন। ২০১৫ বিশ্বকাপের ফাইনালের প্রথম ওভারেই তুলে নিয়েছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে। ওয়ানডেতে প্রথম ওভারে উইকেট নেওয়ার ঘটনাগুলোর মধ্যে স্টার্কের সবচেয়ে প্রিয় বোধ হয় সেটিই।

ওয়ানডে ক্রিকেটেও তিনি সবচেয়ে বেশিবার প্রথম ওভারে উইকেট নিয়েছেন। এ তালিকায় দ্বিতীয় স্থানে আছেন শ্রীলঙ্কার সাবেক ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা। তিনি ১২ বার এ কীর্তি গড়েছেন।

বুধবার ব্রিসবেনে স্টার্ক ১২ ওভার বোলিং করে ৩৫ রানে ২ উইকেট নিয়েছেন। অথচ কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন আজ এই স্টার্ককেই না নেওয়ার পক্ষে কথা বলেছিলেন। তার মনে হয়েছিল, ব্রিসবেনে ইংলিশ ব্যাটিংকে নাড়া দেওয়ার জন্য স্টার্ক যথেষ্ট ফর্মে নেই। স্টার্কের জায়গায় তিনি ঝাই রিচার্ডসনকে খেলানোর কথা বলেছিলেন।

টেস্টের প্রথম বলেই উইকেট নিয়ে স্টার্ক যেন ওয়ার্নকে মোক্ষম এক জবাবই দিলেন। সঙ্গে ঢুকে গেলেন ইতিহাসেও।

Starc’s first-ball wicket became an instant iconic moment, as @RickyPonting looks at what made Mitch Starc win the selection battle for the first #Ashes Test | @hcltech pic.twitter.com/wy7smjvF9h— cricket.com.au (@cricketcomau) December 8, 2021

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments