Saturday, December 3, 2022
spot_img
Homeজাতীয়'৮০ শতাংশ বাস মালিক গরিব'

‘৮০ শতাংশ বাস মালিক গরিব’

ঢাকার ৮০ শতাংশ বাস মালিক গরিব বলে দাবি করেছে বাস মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্যাহ। এ কারণে হাফ ভাড়া চালু সম্ভব না বলেও জানান তিনি।

এনায়েত উল্যাহ বলেন, ‘শিক্ষার্থীদের দাবি যৌক্তিকভাবে সমাধানের চেষ্টা চলছে। ঢাকার ৮০ শতাংশ বাস মালিক গরিব। হাফ ভাড়া নিলে মালিকদের যে ক্ষতি হবে, তা সরকার কীভাবে পূরণ করবে? সেই সিদ্ধান্ত নিতে হবে। আমরা কিছু প্রস্তাব দিয়েছি। সবার সমন্বয়ে টাস্কফোর্স গঠনের প্রস্তাব দিয়েছি।’

শনিবার (২৭ নভেম্বর) ঢাকার বনানীতে বিআরটিএ কার্যালয়ে টানা দুই ঘণ্টাব্যাপী এ বৈঠক চলে। বৈঠক শেষে সাংবাদিকরকে এ কথা বলেন এনায়েত উল্ল্যাহ। পরিবহন নেতাদের পক্ষ থেকে টাস্কফোর্স গঠনসহ কয়েকটি প্রস্তাব দেওয়া হয় এই বৈঠকে। 

আলোচনা সাপেক্ষে শিক্ষার্থীদের জন্য ‘পরিবহন কার্ড’ তৈরি করার প্রস্তাব দিয়েছে বাস মালিক সমিতি। বিআরটিএ কার্যালয়ে হাফ ভাড়া সংক্রান্ত এক বৈঠকে এ প্রস্তাব দেয় তারা। এ ছাড়া অর্ধেক ভাড়া (হাফ পাস) চালু করতে প্রণোদনা চান বাস মালিকরা।

বিআরটিএ কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক সূত্রে জানা যায়, বাসের মালিকরা নগদ প্রণোদনার প্রস্তাব তুলেছেন। সেটা বছরে সর্বচ্চো দুই হাজার কোটি টাকাও হতে পারে। 

বাস মালিকদের দাবি, শিক্ষা মন্ত্রণালয়ের জন্য প্রতিবছর যে বাজেট করা হয়, সেই বাজেটেই যেন প্রণোদনার বিষয়টি থাকে। এ ছাড়াও আলোচনা সাপেক্ষে শিক্ষার্থীদের জন্য পরিবহন কার্ড তৈরি করা হবে। যাদের পরিবহন কার্ড থাকবে শুধু ওই শিক্ষার্থীরাই বাসে অর্ধেক ভাড়ায় যাতায়াত করতে পারবে। এই পরিবহন কার্ডটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দেওয়ার প্রস্তাব করা হয়। 

আলোচনায়া উঠে আসে, সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রদের হাফ পাস দরকার নাই। যেসব শিক্ষার্থীর পরিবার সচ্ছল না শুধু তারাই যেন হাফ পাসের সুবিধা পায়। পুরো বিষয়টি বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করার প্রস্তাব আসে।

বৈঠক শেষে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার সাংবাদিকদের বলেন, ২৫ নভেম্বরের বৈঠকের ধারাবাহিকতায় আজ এ বৈঠক হল। পরিবহণ মালিক-শ্রমিকরা অনেকগুলো প্রস্তাব দিয়েছেন। ঢাকা শহরে কত শিক্ষাপ্রতিষ্ঠান, কত শিক্ষার্থী, ইত্যাদি তথ্য তারা চেয়েছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments