Sunday, June 16, 2024
spot_img
Homeধর্ম৭৭ দেশের অংশগ্রহণে চলছে কায়রো আন্তর্জাতিক বইমেলা

৭৭ দেশের অংশগ্রহণে চলছে কায়রো আন্তর্জাতিক বইমেলা

মিসরে ৫৫তম কায়রো আন্তর্জাতিক বইমেলা শুরু হয়েছে। ৮০ হাজার বর্গমিটার আয়তনের এ মেলায় ৭৭টি দেশের এক হাজার ২০০ প্রকাশনী অংশগ্রহণ করে। গত ২৫ জানুয়ারি নিউ কায়রোর ইন্টারন্যাশনাল এক্সিবিশন সেন্টারে মেলাটি উদ্বোধন করেন দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।

এবার মেলা আয়োজনে অতিথি দেশ হিসেবে রয়েছে নরওয়ে।

অতিথি দেশ হিসেবে নরওয়ে নিজেদের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি আরব পাঠকদের কাছে তুলে ধরছে ‘জ্ঞান বিনির্মাণের মাধ্যমে আমরা শব্দের সুরক্ষা করব’ প্রতিপাদ্যে। এবারের মেলাটি আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।এ বছর প্রাচীন মিসরবিদ সেলিম হাসান এবং শিশু সাহিত্যের অগ্রদূত ইয়াকুব আল-শারুনিকে কায়রো বইমেলার বর্ষসেরা ব্যক্তিত্ব হিসেবে ঘোষণা করা হয়। বই প্রদর্শনীর পাশাপাশি মেলায় সাড়ে পাঁচ শ সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

কায়রো বইমেলায় প্রবেশ করতে দর্শনার্থীদের পাঁচ পাউন্ড মূল্যে টিকিট ক্রয় করতে হবে। মেলার ওয়েবসাইট cairobookfair.gebo.gov.eg থেকেও নিবন্ধন করা যাবে। তা ছাড়া এ ওয়েবসাইট থেকে অংশগ্রহণকারী প্রকাশনী প্রতিষ্ঠান ও প্রদর্শিত বই সম্পর্কে জানা যাবে। মেলায় আগত দর্শনার্থীদের জন্য রয়েছে পরিবহনব্যবস্থা।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বিশেষায়িত ১১টি বাসে করে যাতায়াত করা যাবে।কায়রো আন্তর্জাতিক বইমেলা আরব অঞ্চলের সর্ববৃহৎ বইমেলা। ফ্রাংকফুট বইমেলার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বইমেলা হিসেবে এর অবস্থান। ১৯৬৯ সালে কায়রো শহর প্রতিষ্ঠার এক হাজার বছর পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক এ বইমেলার শুরু হয়।

সূত্র : আল আহরাম

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments