Monday, July 4, 2022
spot_img
Homeআন্তর্জাতিক৭২ শতাংশ ভোট পেয়ে কলকাতা দখল করল তৃণমূল

৭২ শতাংশ ভোট পেয়ে কলকাতা দখল করল তৃণমূল

প্রচার পর্ব থেকে নির্বাচনের দিন এবার কলকাতা পৌরনিগমের নির্বাচনের ফলাফলের দেওয়াল লিখন স্পষ্ট বোঝা গিয়েছে৷ মঙ্গলবার ফল প্রকাশের পর দেখা গেল প্রত্যাশা মতোই কলকাতা পৌরনিগমের বোর্ড দখলে হ্যাটট্রিক করল তৃণমূল কংগ্রেস৷ নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের জয়জয়কার হয়েছে। ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩৪টিতে জয় পেয়েছেন তারা। বিজিপি ৩, বামফ্রন্ট ও কংগ্রেস ২টি করে ওয়ার্ড অন্যান্যরা ৩টি ওয়ার্ডে জয় পেয়েছে। 

গত রবিবার কলকাতা পৌরসভার ১৪৪টি ওয়ার্ডে নির্বাচন অনুষ্ঠিত হয়। মঙ্গলবার বেলা ৮টায় ভোট গণনা শুরু হয়। ১৪৪টি ওয়ার্ডের গণনা হয় ১১টি কেন্দ্রে।

কোনো মতে দ্বিতীয় স্থান টিকিয়ে রেখেছে বিজেপি। তবে দুই অঙ্কেও পৌঁছতে পারবে না। এতটা হয়তো আশা করেনি তারা। এমনটা যে হবে আশা করেনি বামও এবং কংগ্রেসও।

২০১৯ সালের লোকসভা ভোটের পর থেকেই বাম-কংগ্রেসকে পিছনে ফেলে রাজ্যের প্রধান বিরোধী দল হিসেবে উঠে আসে বিজেপি। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে একটিও আসন দখল করতে পারেনি বাম-কংগ্রেস। কিন্তু কলকাতা পৌরসভা ভোটে দ্বিতীয় স্থানে থাকার নিরিখে বিজেপি-কে পিছনে ফেলেছে বামেরা। ১৪৪টি আসনের মধ্যে ৬৫টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে বামেরা। বিজেপি ৫৪টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে। কংগ্রেস দ্বিতীয় হয়েছে ১৫টি ওয়ার্ডে।

চলতি বছরে বিধানসভা নির্বাচনে খাতাই খুলতে পারেনি বাম আর কংগ্রেস। এবার অন্তত সেদিক থেকে মানরক্ষা হল দুই বিরোধী দলের। দু’‌জনেই পেয়েছে দু’‌টি করে আসন। বীরভূম জেলার তৃণমূল সভাপতির খোঁচা, জোট বাঁধলে এটুকুও আর পেত না তারা। 

তবে এই ভোটে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে বামেলা। শতাংশের বিচারে তৃণমূলের পরেই তারা। ৬৫ আসনে দ্বিতীয় স্থানে রয়েছেন বাম প্রার্থী। যেখানে বিজেপি ৫৪টি ওয়ার্ডে দ্বিতীয়। বাম নেতা রবীন দেব ভোটারদের অভিনন্দন জানিয়েছেন, যে তারা ভয় না পেয়ে ভোট দিয়েছেন। ভোটগণনা নিয়েও কারচুপির অভিযোগ তুলেছেন রবীন দেব।

নির্বাচনে তৃণমূলকে জেতানোর জন্য সাধারণ মানুষকে অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কালীঘাটে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‘আমাদের সমর্থন করার জন্য মা-মাটি-মানুষকে ধন্যবাদ। মানুষ যত আমাদের সমর্থন করবেন, তত আমাদের মাথা নত হবে।

কলকাতা পুরভোটে তৃণমূল বিপুল জয় পেতেই টুইট করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটে লিখেছেন, ‘কলকাতার মানুষ আবার প্রমাণ করলেন, ঘৃণা এবং হিংসার রাজনীতির স্থান নেই বাংলায়। বিপুল রায়ের মাধ্যমে আমাদের আশীর্বাদ করার জন্য সকলকে ধন্যবাদ। আপনাদের ভালর জন্য সর্বদা নিয়োজিত থাকব। ধন্যবাদ কলকাতা।’

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments