Monday, May 27, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তি৬জিতে সফল জাপান

৬জিতে সফল জাপান

তারের জঙ্গল ছেড়ে ক্রমশ ওয়্যারলেস হয়ে উঠেছে দুনিয়া। আর তাতেই যুক্ত হচ্ছে একের পর এক ইনোভেশন। বিশ্বের প্রথম সিক্স-জি ডিভাইস বানাল জাপান। যার গতি হার মানাবে ফাইভ-জিকেও। জাপানের যেসব কোম্পানি এটা বানিয়েছে তাদের দাবি, ৫-জি’র তুলনায় ২০ গুণ বেশি গতিতে ডেটা ট্রান্সফার করতে পারে এই ৬জি নেটওয়ার্ক।

জাপানের চারটি টেলিকমিউনিকেশন সংস্থা যাদের নাম- ডোকোমো, এনটিটি কর্পোরেশন, এনইসি কর্পোরেশন এবং ফুজিৎসু। এ চার সংস্থা মিলিয়ে ২০২১ সালে একটি প্রোজেক্ট শুরু করে। যার উদ্দেশ্যে ছিল বিশ্বের প্রথম ৬জি ডিভাইস বানানো। গবেষণা এবং নানা পরিকল্পনার মাধ্যমে অবশেষে সেই ৬জি ডিভাইস আজ বাস্তব রূপ নিয়েছে।

কোম্পানিগুলি জানিয়েছে, পরীক্ষাগুলি ১০০ গিগাহার্টজ থেকে ৩০০ গিগাহার্টজ ব্যান্ডে ১০০ মিটার দূরত্বের মধ্যে আল্ট্রা হাইস্পিড ১০০ জিবিপিএস ট্রান্সমিশন স্পর্শ করেছে। তবে এটি বাজারে ছাড়ার ক্ষেত্রে একটি চ্যালেঞ্জ রয়েছে যা নিয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে জাপান।
৫জি এবং ৬জি-এর মধ্যে মূল তফাৎ হল ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের ফ্রিকোয়েন্সি রেঞ্জ। উচ্চ গতি তখনই পাওয়া যাবে যখন উচ্চ ব্যান্ডে সেটি চালানো হবে। ৫জি ট্রান্সমিশনগুলো বর্তমানে মিলিমিটার ওয়েভ ব্যান্ড (৬ গিগাহার্টজ- ৪০ গিগাহার্টজ) এর মধ্যে চালানো হয়।

আর ৬জি’র স্পিড সফল ভাবে পেতে হলে সাব-টেরাহার্টজ ব্যান্ডের মধ্যে চালাতে হবে যা শুরু হয় ১০০ গিগাহার্টজ থেকে এবং ৩০০ গিগাহার্টজ পর্যন্ত। যা এখনও সেই ভাবে তৈরি হয়নি। পাশাপাশি এই স্পিড সাপোর্ট করবে এমন ডিভাইস শুরু থেকেই বানাতে হচ্ছে বলে জানিয়েছে সংস্থাগুলি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments