Tuesday, May 21, 2024
spot_img
Homeখেলাধুলা৫ গোলের ম্যাচে বার্সাকে থামিয়ে সেমিতে পিএসজি

৫ গোলের ম্যাচে বার্সাকে থামিয়ে সেমিতে পিএসজি

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে পিএসজির কাছে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত হয়ে নিজেদের ডেরায় ফিরতি লেগের ম্যাচে বার্সেলোনা। সমীকরণ ছিল প্রায় অসম্ভব ৫-০ ব্যবধানে জিততে হবে।

ম্যাচের ৫০ মিনিটের মধ্যে অবশ্য তিনটি গোল শোধ করে ফেলছিল বার্সা। তবে এর কিছুক্ষণ পরেই গোল করে বসে পিএসজি।

এবার সেখান থেকে ম্যাচ জিততে হলে করতে হতো আরও তিন গোল। শেষ পর্যন্ত সেই অসাধ্যই সাধন করেছিল তৎকালের লুইস এনরিকের দল। ৬-১ গোলে সেই ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল বার্সা।

এবার সাত বছর পর ফিরে ঠিক সেই ম্যাচের বদলা নেয়নি পিএসজি। তবে  সেই ম্যাচটি কাতালানদের মনে করিয়েছে ভালোভাবেই।

তবে কাকতালীয় ব্যাপার হচ্ছে— তৎকালের বার্সা কোচ এনরিকে এখন পিএসজির কোচ, বিপরীতে আবার সেই বার্সা।

তাদের বিপক্ষে চলতি আসরে আগের লেগের ম্যাচ ঘরের মাঠে ৩-২ ব্যবধানে হেরে বসেন ফ্রেঞ্চ জায়ান্টরা। এবার ফিরতি লেগের ম্যাচ বার্সার মাঠ, এস্তাদি অলিম্পিক লুইস কোম্পানিসে। আগের ম্যাচে জোড়া গোলের পরে গত রাতের এই ম্যাচের শুরুতেই গোল করে বসেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়া।

এতে দুই লেগ মিলিয়ে ব্যবধান দাঁড়ায় ৪-২। জিততে হলে সেখানে আরও তিনটি গোল করতে হতো পিএসজিকে। তবে পিএসজি করল চারটি। ম্যাচের শেষ এক ঘণ্টা নিজেদের দখলে রেখে ৪-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে লুইস এনরিকের বর্তমান দলটি। এতে দুই লেগ মিলিয়ে ব্যবধান দাঁড়ায় ৬-৪ গোলের।

ম্যাচের শুরুর সেই গোলের পর আর কোনো কিছুই ছিল না বার্সার নিয়ন্ত্রণে। চার গোল হজমের সঙ্গে লালকার্ড দেখেছে তিনটি। তবে না তিনটি কার্ড ফুটবলার না, এর মধ্যে দুটি দেখেছে কোচ প্যানেল।
ম্যাচের ২৯তম মিনিটে বারকোলাকে ফাউল করে সরাসরি লালকার্ড দেখেন বার্সা ডিফেন্ডার রোনাল্ড আরাউহো। এতে ম্যাচের বাকি ৬০ মিনিট ১০ জন নিয়ে খেলেন স্বাগতিকরা। পরে যথাক্রমে দুটি লালকার্ড দেখেছেন বার্সার প্রধান কোচ জাভি হার্নান্দেজ ও গোলরক্ষক কোচ রোমান দে লা ফুয়েন্তে।

১২তম মিনিটে রাফিনিয়ার গোলে পিছিয়ে পড়ার পর ৪০তম মিনিটে সাবেক বার্সা উইঙ্গার উসমান ডেম্বেলের গোলে সমতায় ফেরে পিএসজি। প্রথমার্ধ শেষ হয় সেই ১-১ সমতায়। এবার দ্বিতীয়ার্ধে চলে পিএসজির দাপট। ৫৪তম মিনিটে ভিতিনহার গোলে ম্যাচেএগিয়ে যান সফরকারীরা। দুই লেগ মিলিয়ে তখন সমতা ৪-৪ গোলের।

এই সমতার পরই বার্সা কোচ প্যানেলের দুজন দেখেন লালকার্ড। সেই যে খেই হারিয়ে বসল বার্সা, পরে আর ফিরতে পারেনি ম্যাচে। ৬১তম মিনিটে সফল স্পট কিকে কিলিয়ান এমবাপ্পের গোলে এবার দুই লেগের হিসাবে এগিয়ে গেল পিএসজি। পরে ম্যাচের একদম শেষে এসে আরও একটি গোল করেন এমবাপ্পে। তাতেই ৬-৪ ব্যবধানের হার পাকাপোক্ত হয় বার্সার।

এদিকে রাতের আরেক ম্যাচে আরেক লা লিগার ক্লাব আটলেটিকো মাদ্রিদকে দুই লেগ মিলিয়ে ৫-৪ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নিয়েছে বুরুশিয়া ডর্টমুন্ড। এই জার্মান ক্লাবের সঙ্গেই ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে পিএসজি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments