Tuesday, May 28, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তি৫০ হাজার বছর পর আবারও দেখা যাবে ‘সবুজ ধূমকেতু’

৫০ হাজার বছর পর আবারও দেখা যাবে ‘সবুজ ধূমকেতু’

যেসব মানুষের কাছের বিশ্বের চেয়ে কোটি কোটি কিলোমিটার দূরের অন্তরীক্ষের ঘটনা বেশ রোমাঞ্চকর মনে হয় তাদের জন্য এবার একটি দুর্দান্ত খবর রয়েছে। 

বুধবার রাতে প্রায় ৫০ হাজার বছর পর পৃথিবীর খুব কাছ দিয়ে অতিক্রম করে ধূমকেতুটি। মহাজাগতিক ঘটনার পরিপ্রেক্ষিতে এই ধূমকেতু অন্যান্য সাধারণ ধূমকেতুর চেয়ে একটু অন্য ধরনের। কারণ এই ধূমকেতুর রং সবুজ। 

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ধুমকেতু সূর্যকে কেন্দ্র করে পরিক্রমা করে এবং একবার পূর্ণ প্রদক্ষিণ করতে ৫০ হাজার বছর লাগে বলে জানা গেছে। গত মাসের ১২ তারিখ এই ধূমকেতু সূর্যের সবচেয়ে কাছাকাছি গিয়েছিল। এবার এটি নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবীর পাশ দিয়ে অতিক্রম করতে যাচ্ছে। যখন এই ধূমকেতু আমাদের সবচেয়ে কাছাকাছি থাকবে তখন পৃথিবী এবং এর মধ্যেকার দূরত্ব হবে প্রায় ২.৭ কোটি কিলোমিটারের কাছাকাছি। 

বিজ্ঞানীদের মতে, এই ধূমকেতু ধুলিকণা ও বরফ দিয়ে তৈরির ফলে এর রং সবুজ। এর বিশেষ রঙের কারণে এর চারদিকে সবুজ রশ্মি দেখা যায়। এর আগে এই ধূমকেতু শেষবার যখন পৃথিবীর এত কাছে এসেছিল আইস এজ অর্থাৎ হিমযুগে। বিজ্ঞানীরা এই ধূমকেতুর নাম রেখেছেন ঈ/২০২২ ঊ৩ (তঞঋ)। বৃহস্পতিবারও ধূমকেতুটি প্রায় পুরো ভারতীয় উপমহাদেশই দেখা যাবে। তারা জানিয়েছেন, রাতের আকাশে এই ধূমকেতু খালি চোখেই দেখা যাবে। তবে টেলিস্কোপ বা দুরবিন ব্যবহার করলে আরও পরিষ্কার এবং ভালো করে এই ধূমকেতু দেখা যাবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments