Thursday, July 18, 2024
spot_img
Homeআন্তর্জাতিক৩ দেশের সঙ্গে বিনিময় বাণিজ্য করবে পাকিস্তান

৩ দেশের সঙ্গে বিনিময় বাণিজ্য করবে পাকিস্তান

প্রতিবেশী আফগানিস্তান, ইরান ও রাশিয়ার সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য (বার্টার ট্রেড) করবে ইরান। এ জন্য পাকিস্তান সরকার একটি আইন পাস করেছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, পাকিস্তানের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোক্তারাও নতুন এই আইনের কারণে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে পণ্য আমদানি ও রপ্তানি করতে পারবেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন এই আইনের আওতায় পাকিস্তানের ফেডারেল বোর্ড অব রেভিনিউ-এর সক্রিয় তালিকাভুক্ত করদাতা আমদানি ও রপ্তানিকারকরা আফগানিস্তান, রাশিয়া ও ইরানের সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য করতে পারবেন। 

তবে পণ্য আমদানি ও রপ্তানি করার জন্য সংশ্লিষ্টদেরকে পাকিস্তান সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে অনলাইনে আবেদন করতে হবে। এর পর কর্তৃপক্ষ যাচাই-বাছাই করে আমদানি-রপ্তানির অনুমতি প্রদান করবে।   

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আফগানিস্তান, ইরান ও রাশিয়ায় রপ্তানি করার জন্য এ পর্যন্ত ২৬টি পণ্য চিহ্নিত করেছে পাকিস্তান। এর মধ্যে রয়েছে দুধ ও দুগ্ধজাত পণ্য, ডিম, গম ও জবের মতো বিভিন্ন খাদ্যশস্য, গোশত, মাছ, ফলমূল, শাকসবজি, চাল, লবণ, ওষুধ, চামড়াজাত পণ্য, জুতা, স্টিল এবং ক্রীড়া সামগ্রী।

বিপরীতে অন্য দেশগুলো থেকে পাকিস্তান যেসব পণ্য আমদানি করবে তার মধ্যে রয়েছে ফলমূল, বাদাম জাতীয় পণ্য, শাকসবজি, মসলা, খনিজ সম্পদ ও নানা রকম ধাতু। এ ছাড়া কয়লা এবং কয়লাজাত পণ্য, অপরিশোধিত তেল, এলএনজি ও এলপিজি, রাসায়নিক পণ্য, সার, প্লাস্টিক ও রাবার জাতীয় পণ্য, উল, লোহা ও ইস্পাতের তৈরি বিভিন্ন জিনিসপত্র ইত্যাদি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments