Monday, November 28, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USA১৯৮৪ সালের শিখবিরোধী দাঙ্গা অন্যতম কালো সময়: মার্কিন সিনেটর

১৯৮৪ সালের শিখবিরোধী দাঙ্গা অন্যতম কালো সময়: মার্কিন সিনেটর

১৯৮৪ সালের শিখবিরোধী দাঙ্গাকে আধুনিক ভারতের ইতিহাসের অন্যতম কালো সময় হিসেবে আখ্যা দিয়েছেন মার্কিন সিনেটর প্যাট টুমি। কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে দেওয়া বক্তব্যে শিখদের বিরুদ্ধে ওই সহিংসতার ঘটনায় দোষীদের জবাবদিহিতার আওতায় আনার ওপর জোর দেন তিনি।

১৯৮৪ সালের ৩১ অক্টোবর ভারতের তত্কালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে গুলি করে হত্যা করেন তাঁর দুই শিখ দেহরক্ষী। এর জেরে রাজধানী নয়াদিল্লি ও দেশের বিভিন্ন এলাকায় সহিংসতা ছড়িয়ে পড়ে।

তিন হাজারের বেশি শিখ ধর্মাবলম্বীকে হত্যা করা হয়।

শিখদের পবিত্র ধর্মীয় স্থান স্বর্ণমন্দিরে সেনা অভিযানের প্রতিশোধ নিতে ইন্দিরাকে হত্যা করেছিলেন বলে জানিয়েছিলেন ঘাতক দেহরক্ষীরা।

পেনসিলভানিয়ার সিনেটর টুমি সিনেটে দেওয়া বক্তব্যে বলেন, পাঞ্জাব প্রদেশের শিখদের সঙ্গে কয়েক দশক ধরে ভারতের কেন্দ্রীয় সরকারের সংঘাত চলেছিল। ১৯৮৪ সালের ১ নভেম্বর যে বিয়োগান্তক ঘটনার সূত্রপাত হয়েছিল, তা স্মরণ করতে আমরা এখানে সমবেত হয়েছি।

উল্লেখ্য, আমেরিকান শিখ কংগ্রেসনাল ককাসের সদস্য প্যাট টমি।

সিনেটর টুমি আরো বলেন, ‘ সাধারণত এ ধরনের সংঘাতের ক্ষেত্রে সরকারি কর্তৃপক্ষের দেওয়া হিসাব প্রকৃত ঘটনা বর্ণনা করে না। তবে ধারণা করা হয়ে থাকে ৩০ হাজারের বেশি শিখ নারী, পুরুষ ও শিশু সহিংসতার শিকার হয়। ভবিষ্যতের মানবাধিকার লঙ্ঘন ঠেকাতে হলে এর অতীত জানতে হবে। শিখদের বিরুদ্ধে সহিংসতাকে আমাদের অবশ্যই স্মরণ করতে হবে—যাতে দোষীদের জবাবদিহিতার আওতায় আনা যায় এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয়।

প্যাট টুমি উল্লেখ করেন বিশ্বজুড়ে প্রায় তিন কোটি এবং যুক্তরাষ্ট্রের সাত লাখ মানুষ শিখ ধর্মের অনুসারী। সূত্র : এনডিটিভি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments