Wednesday, June 12, 2024
spot_img
Homeখেলাধুলা১৫ বছর পর টেস্ট খেলছে 'পঞ্চপাণ্ডব' বিহীন বাংলাদেশ

১৫ বছর পর টেস্ট খেলছে ‘পঞ্চপাণ্ডব’ বিহীন বাংলাদেশ

বাংলাদেশের ক্রিকেটে বহুল আলোচিত উপাধি ‘পঞ্চপাণ্ডব’। মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ- এই পাঁচ মহাতারকাকে একসঙ্গে বলা হয় পঞ্চপাণ্ডব। যাদের পুরোভাগে মাশরাফি বিন মুর্তজা। যদিও সম্প্রতি সাকিব আল হাসান নিজেকে পঞ্চপাণ্ডবের এক নম্বর হিসেবে দাবি করেছেন। সে যাই হোক, বাংলাদেশের ক্রিকেটের অগ্রগতিতে এই পঞ্চপাণ্ডবের ভূমিকা অনস্বীকার্য। কালের পরিক্রমায় সেই বৃত্ত এখন ভাঙছে।

আজ রবিবার থেকে শুরু হওয়া ক্রাইস্টচার্চ টেস্টে নেই পঞ্চপাণ্ডবের কোনো সদস্য। মাশরাফি তো সেই ২০০৯ সাল থেকে টেস্ট খেলেন না। মাহমুদউল্লাহ রিয়াদ আনুষ্ঠানিকভাবে টেস্ট থেকে অবসর নিয়েছেন। সাকিব আল হাসান ‘পারিবারিক কারণে’ এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন। তামিম ইকবাল ইনজুরির কারণে দলের বাইরে। পঞ্চপাণ্ডবের একমাত্র সদস্য হিসেবে সফরে ছিলেন মুশফিকুর রহিম। কিন্তু তিনিও ম্যাচের আগের দিন কুঁচকির চোটে ছিটকে গেছেন।

যে কারণে ক্রাইস্টচার্চ টেস্টে পঞ্চপাণ্ডবের কেউ নেই। বলতে গেলে একদম তরুণ দল নিয়ে পূর্ণশক্তির নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে টিম টাইগার। অধিনায়ক মুমিনুল ছাড়া সিনিয়র তথা অভিজ্ঞ কোনো ক্রিকেটার এই দলে নেই। গত ১‌৫ বছরে এমন দৃশ্য দেখা যায়নি। ২০০৯ সালের পর থেকে অন্তত চার সিনিয়রকে একসঙ্গে দেখা যেত। এখন সবার ক্যারিয়ারই শেষের পথে। তাই সময় এসেছে তরুণদের সামনে। এভাবেই গড়ে তুলতে হবে আরও একটি প্রজন্ম, ভবিষ্যতের পঞ্চপাণ্ডব।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments