Wednesday, May 22, 2024
spot_img
Homeবিচিত্র১৪ বছর পর চিজবার্গারের দাম বৃদ্ধি করলো ম্যাকডনাল্ডস

১৪ বছর পর চিজবার্গারের দাম বৃদ্ধি করলো ম্যাকডনাল্ডস

১৪ বছরেরও বেশি সময় পর চিজবার্গারের দাম বাড়ালো ম্যাকডনাল্ডস। বিশ্বজুড়েই বাড়ছে খাদ্যপন্যের দাম। আর তাতেই আর আগের দামে পোষাতে পাড়ছে না ফাস্টফুড কোম্পানিটি। তারা জানিয়েছে, বৃটেনে ম্যাকডনাল্ডস রেস্টুরেন্টগুলোতে বিভিন্ন খাবারের জন্য ১০ পেন্স থেকে ২০ পেন্স দাম বৃদ্ধি করা হয়েছে। তাদের বিখ্যাত চিজবার্গারের দাম এখন ৯৯ পেন্স থেকে বেড়ে ১.১৯ পাউন্ড হয়েছে, যা বাংলাদেশি টাকায় হয় ১৩৬ টাকা। উল্লেখ্য, ১০০ পেন্সে এক পাউন্ড। 
বিবিসি জানিয়েছে, গত ৪০ বছরের মধ্যে বৃটেনে সবথেকে দ্রুত জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে। এ কারণে ম্যাকডনাল্ডসও বাধ্য হয়েছে নিজেদের পণ্যের দাম বৃদ্ধিতে। এ নিয়ে ক্রেতাদের পাঠানো এক ই-মেইলে ম্যাকডনাল্ডসের প্রধান নির্বাহী অ্যালিস্টার ম্যাক্রো জানান, পণ্যের দাম বাড়ানো নিয়ে তারা কঠিন পরীক্ষার মধ্য দিয়ে গেছেন। পণ্যের দাম বাড়ানো কোনো ভালো সংবাদ নয়। তবে ম্যাকডনাল্ডস অনেক চেষ্টা করেছে যতদিন সম্ভব দাম বৃদ্ধি পিছিয়ে দিতে।

তারপরেও কিছু খাবারের দাম এখনও আগের মতোই রয়েছে বলে জানান তিনি। যেসব পণ্যের দাম বেড়েছে তা হচ্ছে, বড় কফি ও ম্যাকনাগেট। বর্তমানে যে মূল্যস্ফীতি হয়েছে দেশটিতে তাতে একটি চিজবার্গারের দাম হওয়ার কথা ছিল ১.৪২ পাউন্ড। তবে ম্যাকডনাল্ডস সে দাম ১.১৯ পাউন্ডে রেখেছে। 
বিশ্বজুড়ে একশটিরও বেশি দেশে ৩৬ হাজারের বেশি রেস্টুরেন্ট রয়েছে ম্যাকডনাল্ডসের। বিশ্বজুড়েই কোম্পানিগুলো দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে চ্যালেঞ্জের  মুখে পড়েছে। ব্লুমবার্গকে কোকা-কোলা জানিয়েছে, তারা বিশ্বজুড়ে পণ্যের দাম ৫ শতাংশের মতো বৃদ্ধি করেছে। অ্যামাজনও একই কথা জানিয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments