Monday, July 4, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিহ্যাকারদের হামলায় জরুরি অবস্থা জারি কোস্টারিকায়

হ্যাকারদের হামলায় জরুরি অবস্থা জারি কোস্টারিকায়

মধ্য আমেরিকার দেশ কোস্টারিকার ওপর হ্যাকারদের কুনজর পড়েছে। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো শাভেজ জানিয়েছেন, সাইবার অপরাধীদের সঙ্গে তাঁর দেশের যুদ্ধ চলছে। সরকারি ২৭টি প্রতিষ্ঠানের আইটি সিস্টেম হ্যাক করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এসবের পেছনে আছে রুশ হ্যাকার গ্রুপ ‘কন্টি র্যানসামওয়্যার কার্টেল’।

হ্যাকিংয়ের শিকার প্রতিষ্ঠানগুলোর আইটি সিস্টেম ফিরিয়ে দেওয়ার বিনিময়ে দুই কোটি ডলার দাবি করেছে হ্যাকার গ্রুপটি। এর আগে গত মাসে হ্যাকাররা এক কোটি ডলার দাবি করে। এখন তাদের সেই দাবি দুই কোটি ডলারে গিয়ে ঠেকেছে। এর মধ্যে সরকারের ৬০০ গিগাবাইট তথ্য অনলাইনে পোস্ট করেছে তারা। হুমকি দিয়ে জানিয়েছে, এক সপ্তাহের মধ্যে তাদের দাবি পূরণ না হলে সরকারি কম্পিউটার সিস্টেমের ‘ডিক্রিপশন কি’ ডিলিট করে দেওয়া হবে।

সোমবার প্রেসিডেন্ট রদ্রিগো শাভেজ এক সংবাদ সম্মেলনে জানান, দেশের সাইবার নিরাপত্তা বৃদ্ধির জন্য বিভিন্ন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তবে হ্যাকারদের দাবি পূরণের বিষয়ে কী সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেননি। এদিকে রাজস্ব মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, হ্যাকারদের কবজায় থাকায় অটোমেটিক পেমেন্ট সিস্টেম অচল হয়ে পড়েছে। ফলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সময়মতো বেতন পাওয়া কঠিন হয়ে যাবে। সূত্র : বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments