Sunday, November 27, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিহোয়াটসঅ্যাপে ই-কারেন্সিতে পরীক্ষামূলক লেনদেন শুরু

হোয়াটসঅ্যাপে ই-কারেন্সিতে পরীক্ষামূলক লেনদেন শুরু

সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা’র ডিজিটাল ওয়ালেট ‘নোভি’ খুব দ্রত প্রসার লাভ করছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু সিনেটর মেটাকে তাদের এই ডিজিটাল মুদ্রা ব্যবহার করার বিরোধিতা করছে।

মেটার ক্রিপ্টোকারেন্সি ও ফিনটেক ইউনিট ‘নোভি’র প্রধান স্টিফেন কাসরিয়েল বুধবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন, মেটার মেসেঞ্জার সাবসিডিয়ারি, হোয়াটসঅ্যাপ, মেটার নোভি ওয়ালেটের মাধ্যমে লেনদেন পরীক্ষা করা শুরু করেছে।

তাঁর মতে, নতুন বৈশিষ্ট্যটি মার্কিন যুক্তরাষ্ট্রে ‘সীমিত সংখ্যক লোকের’ জন্য, যা ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে অর্থ পাঠাতে এবং গ্রহণ করতে দেয় তাৎক্ষণিকভাবে এবং কোনো ফি ছাড়াই।

কাসরিয়েল উল্লেখ করেন, মেটা অক্টোবরের মাঝামাঝিতে ‘নোভি পাইলট’ চালু করে এবং কোন বৈশিষ্ট্য ও কার্যকারিতা মানুষের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ তা পরীক্ষা করতে সক্ষম হয়। তিনি যোগ করেন, নোভি ব্যবহার হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত বার্তা এবং কলগুলোর গোপনীয়তাকে প্রভাবিত করবে না। এটি সর্বদা ‘এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট’ করা হয়।

মেটার হোয়াটসঅ্যাপ-প্রধান উইল ক্যাথকার্ট টুইটারে খবরটি নিশ্চিত করে লেখেন, কিছু মার্কিন ব্যবহারকারী এখন হোয়াটসঅ্যাপে নোভির মাধ্যমে অর্থ পাঠাতে ও গ্রহণ করতে পারেন। মানুষ প্রিয়জনকে টাকা পাঠাতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবে এবং এখন নোভি তাদের নিরাপদে, দ্রুত এবং কোনো ফি ছাড়াই এটি করতে সহায়তা করবে।

পূর্বে ফেসবুক নামে পরিচিত, বর্তমানে মেটা আনুষ্ঠানিকভাবে অক্টোবরে প্রধান ক্রিপ্টো এক্সচেঞ্জ কয়েনবেস এবং স্টেবলকয়েন ফার্ম প্যাক্সোস-এর সহযোগিতায় একটি ডিজিটাল কারেন্সি প্রকল্প চালু করে। এটি প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং গুয়াতেমালায় প্যাক্স ডলার (ইউএসডিপি) ব্যবহার করছে।
সূত্র : কয়েনটেলিগ্রাফ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments