Friday, April 19, 2024
spot_img
Homeজাতীয়হিনা রব্বানীর পর ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সফরও বাতিল

হিনা রব্বানীর পর ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সফরও বাতিল

ডি-৮ সম্মেলন

উন্নয়নশীল আট মুসলিম রাষ্ট্রের জোট ডি-৮ এর মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে ঢাকা সফর করার কথা ছিল ইরান, পাকিস্তানসহ সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রী-প্রতিমন্ত্রীদের। রোববার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বর্ণাঢ্য ওই আয়োজনের হোস্ট পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এমনটাই জানিয়েছিলেন। সম্মেলনে স্বশরীরে উপস্থিতি হতে পারেন এমন অতিথিদের একটি তালিকা গণমাধ্যমে শেয়ার করেছিলেন তিনি। প্রশ্নোত্তর পর্বে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আবদুল্লাহিয়ান এবং পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার ঢাকা সফরের বিষয়টি নিশ্চিত করেছিলেন। কিন্তু না, কূটনৈতিক সূত্র বলছে, শেষ মুহূর্তে ‘পলিটিক্যাল কোভিড’ অনেক কিছুতেই পরিবর্তন নিয়ে এসেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে অবশ্য এ রিপোর্ট লেখা পর্যন্ত ডি-৮ সম্মেলন প্রস্তুতির আর কোনো আপডেট শেয়ার করা হয়নি।

দায়িত্বশীল কূটনৈতিক সূত্র বলছে, লন্ডনে অবস্থানরত পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার বৃটেনের বাংলাদেশ হাইকমিশন থেকে বাংলাদেশের ভিসা সংগ্রহ করেন। ঢাকাগামী বিমানের টিকিট এবং বাংলাদেশে তাকে স্বাগত জানানোর প্রস্তুতিও ছিল। কিন্তু সোমবার রাতে ইস্তাম্বুলস্থ ডি-৮ সেক্রেটারিয়েটের মাধ্যমে বাংলাদেশ জানতে পারে হিনা তার ঢাকা সফর বাতিল করেছেন। প্রায় কাছাকাছি সময়েই ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আবদুল্লাহিয়ানের ঢাকা সফর বাতিল হওয়ার তথ্য পায় ঢাকা। সেগুনবাগিচা বলছে, তেহরানস্থ বাংলাদেশ হাইকমিশন অবশ্য আগেই এমন আভাস দিয়ে রেখেছিল।

কিন্তু ইসলামাবাদস্থ বাংলাদেশ মিশন হিনার সফর বিষয়ে ছিল পুরোপুরি অন্ধকারে!

উল্লেখ্য, দু’দিন ধরে রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ডি-৮ কমিশনের বৈঠক চলছে। কাল মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে। হাইব্রিড ফরমেটে অনুষ্ঠেয় মন্ত্রী পর্যায়ের ওই সম্মেলন বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন। উদ্বোধনীতে মিশরের একজন সহকারী মন্ত্রী, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত, মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল, নাইজেরিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী, তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং ইরানের একজন উচ্চপদস্থ কর্মকর্তা স্বশরীরে উপস্থিত থেকে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করবেন। তবে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বদলে মন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ভার্চ্যুয়ালি যুক্ত হতে পারেন বলে আশা করছে ঢাকা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments