Monday, May 27, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAহামাস আজ উদ্যোগ নিলে কালই যুদ্ধবিরতি সম্ভব: বাইডেন

হামাস আজ উদ্যোগ নিলে কালই যুদ্ধবিরতি সম্ভব: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাস যদি আটক ১২৮ জিম্মিকে মুক্তি দেয়, তবে ‘আগামীকাল’ থেকেই যুদ্ধবিরতি সম্ভব গাজায়।

শনিবার রাজধানী ওয়াশিংটনের সিয়াটলে মাইক্রোসফ্টের সাবেক নির্বাহীর বাড়িতে উপস্থিত ১০০ মানুষের সামনে তিনি এ কথা বলেন। এর আগে শুক্রবার অনুরূপ তিনটি অনুষ্ঠানে বিষয়টি এড়িয়ে যান বাইডেন। খবর টাইস অব ইসরাইল ও হিন্দুস্তান টাইমসের।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, ‘ইসরাইল বলেছে এটি (যুদ্ধবিরতি) হামাসের ওপর নির্ভর করে। তারা যদি জিম্মিকে মুক্তি দেয় তাহলে আমরা আগামীকাল যুদ্ধ বন্ধ করতে পারব। ’

গত ৭ অক্টোবর ইসরাইলের ভূখণ্ডে প্রবেশ করে তাদের জিম্মি করা হয় এবং নির্বিচারে গুলি চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা করেন হামাসযোদ্ধারা।

হামাসের অতর্কিত সেই হামলার জবাবে সেই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরাইলি বাহিনী। হামলায় এ পর্যন্ত ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং গোটা গাজা উপত্যকা কার্যত পরিণত হয়েছে ধ্বংস্তূপে।

বাইডেন গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরাইলি বাহিনীর অভিযান নিয়ে আপত্তি জানিয়েছিলেন। কিন্তু ইসরাইলের যুদ্ধকালীন সরকার তাতে কর্ণপাত না করে চলতি মাসের প্রথম সপ্তাহে রাফায় অভিযান শুরু করে।

এ নিয়ে টানাপোড়েনের জেরে সম্প্রতি ইসরাইলে অস্ত্র সরবরাহ পাঠানোয় স্থগিতাদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments