Sunday, December 5, 2021
spot_img
Homeলাইফস্টাইলহাত পায়ে ঝি ঝি ধরলে কী করবেন?

হাত পায়ে ঝি ঝি ধরলে কী করবেন?

হাতে বা পায়ে ঝি ঝি ধরা নিয়ে আমরা কম বেশি সবাই পরিচিত। সাধারণত হাত বা পায়ের ওপর লম্বা সময় ধরে চাপ পড়লে যে অসাড় অনুভূতি হয় তাকে আমরা ঝি ঝি ধরা বলে থাকি। ইংরেজিতে এটিকে ‘পিনস অ্যান্ড নিডলস’ও বলা হয়ে থাকে। এখন প্রশ্ন হলো হাত পায়ে হঠ্যাৎ ঝি ঝি ধরলে কীভাবে ছাড়াবেন?

শরীরের যে অংশে ঝি ঝি ধরে, সেখানে সাময়িক অসাড়তার পাশাপাশি এমন একটি অনুভূতির তৈরি হয় যেন অসংখ্য সুঁই দিয়ে একসাথে ঐ অংশে খোঁচা দেয়া হচ্ছে। তবে সাধারণত কিছুক্ষণের মধ্যেই অসাড়তা এবং খোঁচা লাগার মত অস্বস্তিকর অনূভুতি চলে গিয়ে স্বাভাবিক অনুভূতি ফিরে আসে।

পায়ের পেশিগুলিকে নিয়ন্ত্রণ করে যে স্নায়ু, তার উপরে চাপ পড়লেই এমন হয়। তখন পায়ে সাড়া পাওয়া যায় না। সে ভাবে অনেক ক্ষণ বসে থাকলে পায়ের কয়েকটি অংশে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তখন ঝিঝির অনুভূতি বাড়ে।

ঝিঝি ধরলে তা ছাড়ানোর সহজ উপায় কী?

১) ঝি ঝি ধরলে পায়ের বুড়ো আঙুল চেপে ধরুন। কিছুক্ষণ এক ভাবে ধরে থাকলে ধীরে ধীরে ঝিঝি ছেড়ে যেতে পারে।

২) অনেক সময়ে বেকায়দায় বসে থাকলে ঝি ঝি ধরে যায়। তখন মাথা এ পাশ থেকে ও পাশ নিলেও সাধারণত শরীরের সব স্নায়ুতে চাপ পড়ে। তাতে ধীরে ধীরে ঝিঝি ছেড়ে যায়।

৩) পায়ে ঝি ঝি ধরলে পেশিতে সঙ্কোচনের কারণেই হয়। এজন্য দাঁড়িয়ে কিছু ক্ষণ ধীরে ধীরে হাঁটার চেষ্টা করুন। কিছুক্ষণ হাঁটাচলা করলে ঝি ঝি ছেড়ে যাবে।

তবে ঝি ঝি ধরার ঘটনার যদি পুনরাবৃত্তি হয় অর্থাৎ দীর্ঘদিন ধরে হতে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments