Tuesday, May 21, 2024
spot_img
Homeলাইফস্টাইলহঠাৎ কানের পর্দা ফুটো আপনার যা করণীয়

হঠাৎ কানের পর্দা ফুটো আপনার যা করণীয়

কানের পর্দা ফেটে যাওয়ার কথা আমরা প্রায়ই শুনে থাকি। কানের ওপর প্রচণ্ড আঘাত হলে সুস্থ পর্দা ফেটে যাওয়ার সম্ভাবনা প্রবল। যেমনটি হতে পারে কানে ভালোমতো থাপ্পড় লাগলে অথবা অনাকাঙ্ক্ষিত কোনো আঘাত সজোরে লাগলে। অনেক সময় পানিতে ডুব দিলেও কানের পর্দা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। সঠিক সময়ে চিকিৎসা না নিলে সমস্যা হতে পারে।

কানের পর্দা বহিরাংশে শেষভাগে অবস্থান করে, এখানে কোনো প্রকারের অনাকাঙ্ক্ষিত চাপ প্রয়োগের কারণেও কানের পর্দা ফাটার সম্ভাবনা থাকে। কানের মধ্যকর্ণে (তিনটি হাড় ও দুটি জয়েন্ট আছে) শব্দ কন্ডাকশন হয়ে আমাদের কানের ভেতরে প্রবেশ করে। অতিরিক্ত আঘাতের কারণে ভেতরে অবস্থিত জয়েন্ট দুটিও ছুটে যাওয়ার সম্ভাবনা থাকে, তার ফলে যেটা হয় আমাদের কানের শ্রবণশক্তি কমে যাওয়ার সম্ভাবনা থাকে। 
উপসর্গ:
পর্দা ফেটে যাওয়ার কারণে শোঁ শোঁ শব্দ হতে পারে, কানে কম শুনতে পারে, অধিকাংশ ক্ষেত্রে কানের ফুটো নিজে নিজেই বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, যা নির্ভর করে তাদের ফুটো কতোটুকু বড় অথবা ছোট তার উপর।
করণীয়:
সতর্ক থাকতে হবে কোনো অবস্থাতেই যাতে কানে পানি, মলম এবং কোনো প্রকার কানের ড্রপ না দেয়া হয়। এগুলো কানের ফুটো সেরে ওঠাতে ব্যাঘাত ঘটাতে পারে।

বিশেষ করে গোসল করার সময় যাতে কানে কোনোভাবে পানি না ঢুকতে পারে সেক্ষেত্রে কিছু পদ্ধতি গ্রহণ করা যেতে পারে। যেমন- ইয়ার প্লাগ ব্যবহার করা যেতে পারে, তুলায় তেল অথবা ভেসলিন লাগিয়ে তা ব্যবহার করা যেতে পারে যেটি পানিকে কানের ভেতরে ঢুকতে বাধা দেয়।

জেনে রাখা ভালো, অনেক সময় হঠাৎ প্রদাহ বা একিউট ইনফেকশন (ASOM), সর্দিজনিত কারণ অথবা যেকোনো কারণে কানের ইনফেকশন হতে পারে সে ক্ষেত্রেও কানের পর্দা ফেটে যেতে পারে। বলে রাখা ভালো, একিউট ইনফেকশন (ASOM) এর ক্ষেত্রে সময়মতো সঠিক চিকিৎসা না নিলে সেটি ক্রনিক সাপোর্টিভ ওটাইটিস মিডিয়া (CSOM)তে রূপ নিতে পারে।

অভিভাবকদের উদ্দেশ্যে বলে রাখা ভালো ছোট বাচ্চাদের ক্ষেত্রে যখন কান পরিষ্কার করবেন তখন অবশ্যই সর্তকতা অবলম্বন করবেন যাতে কটনবাটের কারণে তাদের কানে কোনো রকম এর আঘাত না লাগে। অনেক সময় কটনবাডের আঘাতের কারণে কানের পর্দা ফুটো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
লেখক: ই এন টি স্পেশালিস্ট ও হেড নেক সার্জন।
চেম্বার: ই এন টি কেয়ার সেন্টার, সানমার টাওয়ার -২,
১৪তলা, গুলশান-২, ঢাকা-১২১২।
মোবাইল-০১৭২৭৩৪৬৭১৫, ০১৭১১৫৪২৮০০।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments