Thursday, June 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিস্মার্টফোনে আসছে নিউক্লিয়ার ব্যাটারি চার্জ থাকবে ৫০ বছর

স্মার্টফোনে আসছে নিউক্লিয়ার ব্যাটারি চার্জ থাকবে ৫০ বছর

চীনের বেটাভোল্ট নামের একটি কম্পানি পারমাণবিক শক্তি সংবলিত ব্যাটারি তৈরি করেছে। কয়েনের চেয়ে ছোট ক্ষুদ্রাকার নিউক্লিয়ার ব্যাটারিটি অবিশ্বাস্য রকমের শক্তিশালী হবে। বেইজিংভিত্তিক কম্পানিটির দাবি, এই ব্যাটারি সংবলিত ফোন চার্জ করা ছাড়াই ৫০ বছর সচল রাখা যাবে। এর ফলে চার্জার ও পাওয়ার ব্যাংক ব্যবহারের প্রয়োজন পড়বে না।

তীব্র গরমেও ব্যাটারিতে বিস্ফোরণ ঘটবে না। ব্যাটারিটির নাম দেওয়া হয়েছে ‘বিভি১০০’। এর আকার ১৫ বাই ১৫ বাই ৫ মিলিমিটার। শক্তি উৎপাদনের জন্য ব্যাটারিটি নিকেল আইসোটোপ (নিকেল-৬৩) ব্যবহার করবে এবং ১০০ মাইক্রোওয়াট বিদ্যুৎ সরবরাহ করতে পারবে।
আপাতত ব্যাটারিটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। বড় পরিসরে উৎপাদন শুরু হলে ফোন, ড্রোন, রোবট, স্যাটেলাইট ও মহাকাশযানে এটি ব্যবহার করা যাবে। ফলস্বরূপ বিরামহীনভাবে উড়বে ড্রোন, বহুগুণ বাড়বে ইলেকট্রিক গাড়ির রেঞ্জ। বেটাভোল্ট জানিয়েছে, নিউক্লিয়ার ব্যাটারি হলেও এটি থেকে রেডিয়েশন ছড়ানোর ভয় নেই।
মানবদেহের ভেতরে বসানোর উপযোগী মেডিক্যাল ডিভাইস, যেমন—পেসমেকার ও কক্লিয়ার ইমপ্লান্টসেও ব্যাটারিটি ব্যবহার করা যাবে। ২০২৫ সালেই ১ ওয়াট শক্তি সংবলিত ব্যাটারি নিয়ে আসার পরিকল্পনা করছে বেটাভল্ট। উল্লেখ্য, মারস রোভারে নিউক্লিয়ার ব্যাটারির ব্যবহার এরই মধ্যে শুরু হয়ে গেছে। তবে এসব ব্যাটারি আকারে বড় এবং ওজনে ভারী। প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন করে।
দামও বেশি। সূত্র : টম’স গাইড

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments