Saturday, July 2, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিস্মার্টফোনের চার্জ ধরে রাখবেন কীভাবে

স্মার্টফোনের চার্জ ধরে রাখবেন কীভাবে

বর্তমানে প্রাত্যহিক জীবনের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। অনলাইন কেনাকাটা থেকে সোশ্যাল মিডিয়া ব্রাউজিং সব ক্ষেত্রেই স্মার্ট ফোনের প্রয়োজনীয়তা লক্ষ্যণীয় মাত্রায় বেড়েছে। দীর্ঘ সময় ধরে ব্যবহার হয় বলে স্মার্টফোনের চার্জ দ্রুত ক্ষয় হয়ে যায়। সাধারণত নতুন স্মার্টফোন দুই বছর ব্যবহারের পর থেকে ফোনের ব্যাটারির সক্ষমতা কমতে থাকে। অধিক সময় চার্জ ধরে রাখার কিছু উপায় নিয়ে আজকের টিপস।

পাওয়ার সেভিং মুড : স্মার্টফোন ব্যবহারের সময় পাওয়ার সেভিং মুড অন রাখুন, এর ফলে অপ্রয়োজনীয় অ্যাপস আর ফাংশনগুলো বন্ধ হয়ে গিয়ে প্রয়োজনীয় অ্যাপস আর ফাংশনগুলো চলমান থাকবে।

ব্রাইটনেস কমানো : ফোনের ডিসপ্লে ব্রাইটনেস যতটা সম্ভব কমিয়ে রাখুন। অনেকেই অটো ব্রাইটনেস ব্যবহার করে চার্জ দ্রুত শেষ করে ফেলে। সুতরাং প্রয়োজন অনুযায়ী ব্রাইটনেস ব্যবহার করুন।

থার্ড পার্টি অ্যাপস : বিভিন্ন থার্ড পার্টি অ্যাপস চালু থাকায় ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। বিভিন্ন প্রয়োজনে থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করতে হলেও যতটা সম্ভব এড়িয়ে চলা ভালো।

ব্যাকগ্রাউন্ড অ্যাপস : স্মার্টফোন অন করার পর থেকেই ব্যবহারকারীর অজান্তেই অনেক অ্যাপস ব্যাকগ্রাউন্ডে চলমান থাকে। এর ফলে চার্জ ক্ষয় হতে থাকে। তাই ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপসগুলো বন্ধ রাখুন।

অতিরিক্ত চার্জ না দেওয়া : অনেকেই চার্জ সম্পন্ন হওয়ার পরেও প্লাগ অন করে রাখেন, যা ব্যাটারির হেলথ ড্যামেজ করে ফেলে। চার্জ শেষ হওয়ার পর আনপ্লাগ করে ফেলুন।

লাইভ ওয়ালপেপার বন্ধ : লাইভ ওয়ালপেপার ফাংশন অনবরত চলতে থাকে বিধায় চার্জ খরচ হতে থাকে। তাই ফোনের চার্জ সাশ্রয় করার জন্য লাইভ এনিমেশন ওয়ালপেপার ব্যবহার থেকে বিরত থাকুন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments