Thursday, October 6, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিস্কুলের মেয়েদের জন্য গার্লস কোডিং

স্কুলের মেয়েদের জন্য গার্লস কোডিং

হাইস্কুলের মেয়েদের কম্পিউটার প্রোগ্রামিং শেখাতে এডুকেশনাল চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অর্গানাইজেশন (ইকো বাংলাদেশ) এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) যৌথভাবে বিডি গার্লস কোডিং প্রকল্প গ্রহণ করেছে। শনিবার বিকালে রাজধানীর বেসিস অডিটোরিয়ামে এ প্রকল্পের উদ্বোধন ঘোষণা করা হয়। এ প্রকল্পে স্কুলের মেয়ে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করানো হবে, যেন শিক্ষার্থীদের ক্লাসরুমে প্রোগ্রামিং শেখা সহজ হয়। ইকো বাংলাদেশের অর্থায়নে শিক্ষার্থীদের নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা ও প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করবে বিডিওএসএন।

স্কুলের মেয়ে শিক্ষার্থীদের প্রোগ্রামিং সম্পর্কে সচেতন করার মাধ্যমে ভবিষ্যতের বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে কাজের উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে কাজ করবে এ প্রকল্প। হাইস্কুলের মেয়েদের প্রোগ্রামিং শেখানোর জন্য ওয়ার্কশপ, ক্যাম্প ও প্রতিযোগিতার আয়োজন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ কায়কোবাদ, বিশিষ্ট শিক্ষাবিদ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। উপস্থিত ছিলেন এয়ার ভাইস মার্শাল মো. কামরুল ইসলাম, এয়ার অফিসার কমান্ডার, বেইস বাশার, বাংলাদেশ বিমান বাহিনী। এ ছাড়া উপস্থিত ছিলেন এডুকেশনাল চ্যারিটেবল হিউম্যানিটেরিয়ান অর্গানাইজেশন-ইকো বিডির নির্বাহী পরিচালক আমাতুর রশিদ। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সভাপতি রাসেল টি আহমেদ।

অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ তার বক্তব্যে প্রকল্পের সঙ্গে যুক্ত পার্টনারদের ধন্যবাদ জানান। তিনি বলেন, সারা পৃথিবীতেই মেয়েরা অবহেলিত। তাদেরকে সুযোগ থেকে বঞ্চিত করা হয়। আমাদের দেশের মেয়েরা প্রমাণ করেছে, সুযোগ পেলে তারা প্রযুক্তিভিত্তিক কাজে দক্ষতা দেখাতে পারে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হলে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে হবে।

বেসিসের নব-নির্বাচিত প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ ইকো বাংলাদেশ ও বিডিওএসএনকে ধন্যবাদ জানান বেসিসকে এই প্রকল্পে যুক্ত করার জন্য। বেসিস প্রযুক্তিখাতে নারী উদ্যোক্তাদের যুক্ত করতে হলে স্কুল পর্যায় থেকেই মেয়েদের কোডিং শেখাতে হবে। পারিবারিক শিক্ষার মাধ্যমে মেয়েদের কর্মক্ষেত্রে এগিয়ে আসতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments