Monday, November 28, 2022
spot_img
Homeআন্তর্জাতিকস্কটিশ সরকার একা স্বাধীনতার গণভোট করতে পারবে না: সুপ্রিম কোর্ট

স্কটিশ সরকার একা স্বাধীনতার গণভোট করতে পারবে না: সুপ্রিম কোর্ট

যুক্তরাজ্য সরকারের সম্মতি ছাড়া স্কটিশ সরকার স্বাধীনতার বিষয়ে গণভোট করতে পারবে না বলে বুধবার রায় দিয়েছেন সুপ্রিম কোর্ট।

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার (মুখ্যমন্ত্রী) নিকোলা স্টার্জন আগামী বছরের ১৯ অক্টোবর গণভোট করতে চাইছিলেন।

যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালত সর্বসম্মতিক্রমে রায় দিয়েছেন, নিকোলা স্টার্জনের গণভোট করার ক্ষমতা নেই কারণ বিষয়টি ওয়েস্টমিনস্টারের (লন্ডনের কেন্দ্রীয় সরকার) কাছে সংরক্ষিত।

যুক্তরাজ্য সরকার এর আগে এ বিষয়ে গণভোটের জন্য আনুষ্ঠানিক সম্মতি দিতে অস্বীকার করেছিল।

এতে বিষয়টি আদালতে গড়ায়।

প্রসঙ্গত, ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ড নিয়ে গঠিত যুক্তরাজ্য। স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডে সীমিত স্বায়ত্ত¡শাসন তথা স্থানীয় আইনসভা রয়েছে। এ তিন অঞ্চলের সংখ্যাগরিষ্ঠ জাতিগত গোষ্ঠী হচ্ছে স্কটিশ, ওয়েলস ও আইরিশ।

সর্বোচ্চ আদালতের সভাপতি লর্ড রিড বলেছেন, ১৯৯৯ সালের যে আইনে স্কটিশ পার্লামেন্ট গঠন করা হয়েছিল সে অনুযায়ী স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যে জোটসহ সাংবিধানিক ক্ষেত্রগুলোর ওপর এর ক্ষমতা নেই। তিনি বলেন, এই বিষয়গুলো যুক্তরাজ্য পার্লামেন্টের দায়িত্ব। সুতরাং দুই সরকারের মধ্যে মতৈক্য না থাকলে স্কটিশ পার্লামেন্ট গণভোটের জন্য আইন প্রণয়ন করতে অক্ষম।

লর্ড রিড স্কটিশ সরকারের এ যুক্তিও প্রত্যাখ্যান করেন যে, গণভোটটি শুধু ‘প্রস্তাবমূলক’ হবে, যুক্তরাজ্য ইউনিয়নের ওপর তা কোন আইনগত প্রভাব ফেলবে না। স্কটিশ সরকার বলেছিল, স্কটল্যান্ড একটি স্বাধীন দেশ হওয়া উচিত কিনা সে সম্পর্কে জনগণকে তাদের মতামত দিতে বলা হবে শুধু।

এর আগে ২০১৪ সালে স্কটল্যান্ডের স্বাধীনতা প্রশ্নে গণভোট হয়েছিল। তাতে ৫৫ শতাংশ স্কটিশ ভোটার যুক্তরাজ্যের ভেতরে থাকার পক্ষে মত দিয়েছিল। স্বাধীনতার পক্ষে ছিল ৪৫ শতাংশ। সেবার গণভোট নেওয়া সম্ভব হয় কারণ যুক্তরাজ্য সরকার ‘৩০ ধারা আদেশ’ নামের বিধানের বলে অস্থায়ীভাবে স্কটিশ পার্লামেন্টকে এজন্য প্রয়োজনীয় ক্ষমতা হস্তান্তর করতে সম্মত হয়েছিল।

সূত্র: বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments