Saturday, March 2, 2024
spot_img
Homeআন্তর্জাতিকসৌদি দূতাবাসের সামনে হচ্ছে ‘খাসোগি সড়ক’

সৌদি দূতাবাসের সামনে হচ্ছে ‘খাসোগি সড়ক’

যুক্তরাষ্ট্রের সৌদি দূতাবাসের সামনের সড়কের নাম হবে ‘জামাল খাসোগি সড়ক’। মঙ্গলবার ওয়াশিংটন সিটি কাউন্সিল এ-সংক্রান্ত একটি বিলের পক্ষে  ভোট দিয়েছে।

এএফপির খবরে বলা হয়েছে, ওয়াশিংটন সিটি কাউন্সিলের এই সিদ্ধান্তের পর যুক্তরাষ্ট্রে অবস্থিত সৌদির দূতাবাসের সামনের সড়কের নাম হবে ‘জামাল খাসোগি ওয়ে’। তবে খাসোগির নামে সড়কের নামকরণ বিষয়ে সৌদি দূতাবাসের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে কর্তৃপক্ষের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

সাংবাদিক জামাল খাসোগি সৌদির বর্তমান শাসকের সমালোচনায় সোচ্চার ছিলেন। ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে গিয়ে নৃশংসভাবে খুন হন তিনি। যুক্তরাষ্ট্রে বাস করা অবস্থায় খাসোগি তার তুর্কি বাগদত্তাকে বিয়ের জন্য নথির প্রয়োজনে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন। সেখানেই সৌদি যুবরাজের নির্দেশে তাকে খুন করা হয়।  তার লাশ আর পাওয়া যায়নি।

খাসোগির নামে সড়কের বিষয়ে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে অবস্থিত সৌদি দূতাবাস ও ওয়াটারগেট কমপ্লেক্সের মাঝ দিয়ে চলে গেছে নিউ হ্যাম্পশায়ার সড়ক। সম্প্রতি এই সড়কটির নাম পাল্টে ‘জামাল খাসোগি ওয়ে’ করার প্রস্তাব দেওয়া হয়। মঙ্গলবার ওয়াশিংটন সিটি কাউন্সিলে সর্বসম্মতিক্রমে এ-সংক্রান্ত বিল অনুমোদন পায়। 

‘জামাল খাসোগি ওয়ে’ সংক্রান্ত বিল নিয়ে ওয়াশিংটন সিটি কাউন্সিলের এক প্রতিবেদনে বলা হয়, জামাল খাসোগি সাংবাদিকতার মাধ্যমে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠার পক্ষে কাজ করেছেন। সৌদি দূতাবাসের সামনের সড়ককে জামাল খাসোগির নামে নামকরণের মধ্য দিয়ে তার সম্মানে এমন এক স্মৃতিচিহ্ন তৈরি করা হলো, যা সরিয়ে ফেলা যাবে না।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments