Tuesday, May 28, 2024
spot_img
Homeধর্মসৌদি আরবে মহানবী (সা.)-এর হিজরত নিয়ে প্রদর্শনী

সৌদি আরবে মহানবী (সা.)-এর হিজরত নিয়ে প্রদর্শনী

হিজরি নববর্ষ উপলক্ষে সৌদি আরবে মহানবী মুহাম্মদ (সা.)-এর হিজরত নিয়ে একটি আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হয়েছে। শনিবার (৩১ জুলাই) দেশটির জাহরান এলাকার কিং আবদুল আজিজ সেন্টার ফর ওয়ার্ল্ড কালচারে (ইথরা) ‘হিজরত : মহানবীর পদরেখা’ শীর্ষক প্রদর্শনী শুরু হয়। প্রদর্শনীর উদ্বোধন করেন সৌদির পূর্বাঞ্চলীয় গভর্নর প্রিন্স সাউদ বিন নায়েফ। এ সময় উপস্থিত ছিলেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ইসলামী শিল্পকলা ও ইতিহাস বিশেষজ্ঞ এবং গবেষক-চিন্তাবিদরা।

আগামী ৯ মাস এ প্রদর্শনী চলবে। এ সময়ে সৌদি আরবের রিয়াদ, জেদ্দা, মদিনাসহ বিশ্বের বিভিন্ন শহরে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ইসলামের ইতিহাসে মহানবী মুহাম্মদ (সা.)-এর হিজরতের ঘটনা ছিল খুবই তাৎপর্যপূর্ণ। ৬২২ খ্রিস্টাব্দে তিনি মক্কা থেকে মদিনায় হিজরত করেন। এ ঘটনা বদলে দেয় বিশ্বের ইতিহাস। সমসাময়িক পদ্ধতিতে মহানবীর জীবনী সম্পর্কে সবার মধ্যে সচেতনতা তৈরি করাই এ প্রদর্শনীর প্রধান লক্ষ্য।

কিং আবদুল আজিজ সেন্টার ফর ওয়ার্ল্ড কালচার (ইথরা) পরিচালক আবদুল্লাহ আল রশিদ বলেন, ‘মহানবীর পদরেখায় হিজরত’ শীর্ষক প্রদর্শনীটি সমসাময়িক শৈলীতে একটি ব্যতিক্রমী উদ্যোগ। এ ধরনের প্রদর্শনী আগে কখনো হয়নি। এটি কোনো সাধারণ প্রদর্শনী নয়, বরং তা আন্তর্জাতিক ভ্রাম্যমাণ প্রদর্শনী। এতে রয়েছে পুরাকীর্তি ও সংগ্রহযোগ্য সামগ্রীর সমাহার। এখানে রয়েছে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ডিজাইন করা ১৪টি ইন্টারেক্টিভ পয়েন্ট, একটি ডকুমেন্টারি ফিল্ম। এ ছাড়া রয়েছে একটি বই, যা হিজরতের গল্প শোনাবে।

আল-রশিদ বলেন, সেন্টারের তত্ত্বাবধানে তিন বছর ধরে ৭০ জনের বেশি গবেষক ও শিল্পীর সহায়তায় এই প্রদর্শনীর প্রস্তুতি ও নকশা করা হয়েছে, যেন তা শুধু প্রথাগত প্রদর্শনী না হয়ে আন্তর্জাতিক মানের হয়।

সূত্র : আরব নিউজ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments