Monday, November 29, 2021
spot_img
Homeআন্তর্জাতিকসৌদির সঙ্গে কূটনৈতিক টানাপড়েন, পদত্যাগ করবেন না লেবাননের তথ্যমন্ত্রী

সৌদির সঙ্গে কূটনৈতিক টানাপড়েন, পদত্যাগ করবেন না লেবাননের তথ্যমন্ত্রী

সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক টানাপড়েনের প্রেক্ষিতে পদত্যাগ করবেন না বলে জানিয়ে দিয়েছেন লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি। পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে স্বীকার করে কোরহাদি জানান, সৌদি আরব যত চাপই সৃষ্টি করুক না কেনো, এর প্রেক্ষিতে পদত্যাগের কথা ভাবছেন না তিনি।

ইয়েমেনের সৌদি আরবের নেতৃত্বে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ করছে আরব দেশগুলো। একে আগ্রাসন বলে সৌদি আরবের বিরুদ্ধে সমালোচনামূলক বক্তব্য দিয়েছিলেন কোরদাহি। মূলত এরপর থেকেই রিয়াদ ও বৈরুতের মধ্যে কূটনৈতিক লড়াই শুরু হয়। লেবাননের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করেছে সৌদি সরকার। এর প্রেক্ষিতে লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তথ্যমন্ত্রী কোরদাহি আবারও নিশ্চিত করেন যে, তিনি তার অবস্থানে কোনো পরিবর্তন আনবেন না।
এর আগে গত ৫ আগস্ট কোরদাহি আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর সৌদি আরব সামরিক আগ্রাসন চালাচ্ছে এবং এটি এখন বন্ধ করার সময় এসেছে। একই সঙ্গে তিনি এও বলেছেন যে, ইয়েমেন এবং সৌদি আরবের মতো দুটি আরব দেশের মধ্যে যুদ্ধকে তিনি সমর্থন করেন না।ইয়েমেনের হুতি যোদ্ধারা বাইরের শক্তির আগ্রাসন থেকে নিজেদের দেশকে রক্ষা করছে বলেও তিনি মন্তব্য করেন। এমন কড়া সমালোচনার বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং কুয়েত। সৌদি আরবে নিযুক্ত লেবাননের রাষ্ট্রদূতকে বহিস্কার করে রিয়াদ সরকার। একইসঙ্গে লেবাননে নিযুক্ত নিজের রাষ্ট্রদূতকেও দেশে ডেকে পাঠানো হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments