Friday, December 3, 2021
spot_img
Homeআন্তর্জাতিকসৌদির কাছে ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

সৌদির কাছে ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

সৌদি আরবের কাছে ক্ষেপণাস্ত্র বিক্রির বিষয়টি ইতোমধ্যে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, ড্রোন হামলা ঠেকিয়ে সৌদি আরব যাতে নিজেদের সুরক্ষিত রাখতে পারে, সে জন্য রিয়াদের কাছে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য এ ক্ষেপণাস্ত্র বিক্রি করছে ওয়াশিংটন। বিবিসি।

ক্ষেপণাস্ত্র বিক্রির নতুন সিদ্ধান্তের আওতায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৮০টি অত্যাধুনিক মাঝারি পাল্লার এআইএম-১২০সি ক্ষেপণাস্ত্র ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি কিনতে পারবে সৌদি আরব।

ইয়েমেনে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট সামরিক অভিযান চালাচ্ছে। হুতি বিদ্রোহীদের ড্রোনসহ সংশ্লিষ্ট প্রযুক্তি ইরান সরবরাহ করছে বলে অভিযোগ মার্কিন কর্মকর্তাদের।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেন, সৌদি ও মার্কিন বাহিনীর জন্য হুমকিস্বরূপ ড্রোন, বিশেষ করে, ইয়েমেন থেকে ছোড়া ড্রোন রুখে দিতে ইতোমধ্যে এ ক্ষেপণাস্ত্র ব্যবহারের সক্ষমতা অর্জন করেছে রিয়াদ।

সৌদি আরবকে লক্ষ্য করে ইয়েমেন থেকে ড্রোন হামলা প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওই মুখপাত্র বলেন, গত বছর সৌদির বিরুদ্ধে আন্তঃসীমান্ত হামলার সংখ্যা বাড়তে দেখা গেছে।

চলতি বছরের জানুয়ারিতে জো বাইডেন মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর সৌদি আরবকে সমর্থনের ক্ষেত্রে তার প্রশাসন সতর্কতামূলক দৃষ্টিভঙ্গি গ্রহণ করে। হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদির কঠোর নীতিসহ দেশটির মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় এ অবস্থান নেয় ওয়াশিংটন। এমন প্রেক্ষাপটে সৌদি আরবের কাছে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র বিক্রির ঘোষণা এলো।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের ভাষ্যমতে- যে ক্ষেপণাস্ত্র সৌদির কাছে বিক্রি করা হচ্ছে, তা স্থলভাগের নিশানায় আঘাত হানার জন্য ব্যবহার করা যাবে না। এগুলো শুধু আকাশ থেকে আকাশে ব্যবহার করতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments