Sunday, June 23, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিসেরা হলো অভিযাত্রিক

সেরা হলো অভিযাত্রিক

তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে ‘অভিযাত্রিক’। ‘হাতের লেখা ও প্রিন্টেড ডকুমেন্টে বাংলা বর্ণ শনাক্তকরণ’ প্রকল্পের জন্য প্রথম পুরস্কার হিসেবে তারা পেয়েছে এক লক্ষ টাকা। টিম অভিযাত্রিক এছাড়াও আরো নয়টি দলকে পুরস্কৃত করা হয়। সর্বমোট প্রাইজমানি ছিল তিন লক্ষ ষাট হাজার টাকা।
আজ আগারগাঁওস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক এস এম পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তিবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নাবিল মাহমুদ, বাংলা ভাষার সমৃদ্ধকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক মাহাবুব করিম।
প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব বলেন, ‘জনগণের সঙ্গে সরকারের সেবাগুলো আরো অটোমেটেড করার জন্য এবার কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছে আইসিটি বিভাগ। ’
তথ্যপ্রযুক্তিবিদ মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ বিচারক প্যানেল প্রতিযোগিতায় অংশগ্রহণ করা ১৬১টি উদ্ভাবনী আইডিয়ার মধ্য থেকে তিন ধাপে শীর্ষ দশ প্রকল্প নির্বাচন করেন।
নির্বাচিত দশটি প্রকল্পগুলো হলো-এক্সএমএল ইন্ডিক দলের ‘ভারতীয় ভাষাসমূহের মডেলিং’, সাস্ট ড্রিমার্স দলের ‘এনএলপি বাংলা টুলকিট’, অভিযাত্রিক দলের ‘বাংলা হাতের লেখাকে কম্পোজে রূপান্তর’, ইন্টেলিজেন্ট মেশিনস লিমিটেডের ‘রশিদে লিখিত বাংলা হাতের লেখার রিডিং’, অনুমিতি দলের ‘ন্যাচারল ল্যাংগুয়েজ ইনফারেন্স ডেটাসেট’, বিয়ন্ড দ্য হিলস দলের ‘বাংলাদেশের ইন্ডিজেনাস কমিউনিটির জন্য অনুবাদ টুলস তৈরি’, একুশ দলের ‘বাংলা হাতের লেখা ডেটাসেট’, ড্যাব দলের ‘বাংলা অথরশিপ অ্যাট্রিবিউশন’, রক্তিম দলের’ বাংলা এনইআর ডেটাসেট’ এবং ইনোভেশন গ্যারেজের ‘দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ডক-রিডার’। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments