Sunday, June 16, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিসেই সব ফ্লপি ডিস্কপ্রেমী

সেই সব ফ্লপি ডিস্কপ্রেমী

কম্পিউটারের ডাটা সংরক্ষণের জন্য একসময় জনপ্রিয় ছিল ফ্লপি ডিস্ক। সত্তরের দশকে চালু হওয়া এই স্টোরেজ ডিস্ক নিয়ে জড়িয়ে আছে কত আবেগ। চালু হওয়ার প্রায় তিন দশক পর্যন্ত জনপ্রিয় ছিল ফ্লপি ডিস্ক। কিন্তু বর্তমানে একটি ফ্লপি ডিস্ক সাধারণ স্মার্টফোনের ডাটাও সংরক্ষণ করতে পারবে না।

কেননা সাধারণ ফ্লপি ডিস্ক মাত্র ১০০ কেবি থেকে দেড় এমবির মত ডাটা স্টোর করতে পারত, যা এই যুগে একপ্রকার অচল। তবু এই অচল ফ্লপি ডিস্ক ব্যবহার করছে কিছু লোক। এখনো তাদের পছন্দ ফ্লপি ডিস্ক।এস্পেন ক্রাফট নামের এক সংগীতশিল্পী, যিনি একজন ইউটিউবার।

তিনি এখনো গান রেকর্ড করতে ফ্লপি ডিস্ক ব্যবহার করেন। নতুন কোনো গান মাথায় এলেই তিনি ফ্লপি ডিস্কের বাক্সের ঢাকনা খোলেন। তাঁর কাছে ফ্লপি ডিস্কের শব্দটা তৃপ্তিদায়ক মনে হয়। এস্পেন ক্রাফটের মতো আরো অনেকেই শখের বশে ব্যবহার করে ফ্লপি ডিস্ক।
সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব আর্টস বার্নের গবেষক আদ্রিয়ান ডেমলেটনার, ইংল্যান্ডের আইটি ম্যানেজার কার্ল ডাইসনে ফ্লপি ডিস্কে আসা গেমগুলো খেলেন। ডেমলেটনার তাঁর গবেষণার কাজে ব্যবহার করলেও ডাইসন শখের বশেই খেলে থাকেন। তবে ডেমলেটনারের মতো আরো অনেক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর তাঁদের গবেষণার কাজে ফ্লপি ডিস্ক ব্যবহার করে থাকেন।মানুষ যে শুধু এখনো ফ্লপি ডিস্ক স্মৃতি হিসেবে ব্যবহার করে তা নয়, এখনো অনেক ম্যানুফ্যাকচারিং, অটোমোবাইল, নির্মাণশিল্প, তেল ও গ্যাস কারখানায় ব্যবহার করে হয় ফ্লপি ডিস্ক। বিভিন্ন দেশে সরকারি ব্যবস্থা এবং পরিবহন ব্যবস্থায়ও এখনো ফ্লপি ডিস্ক ব্যবহৃত হয়।

আবার অনেকে অব্যবহৃত ফ্লপি ডিস্ক বিক্রি করছে চড়া মূল্যে। ফ্লপি ডিস্কের একটা সমস্যা হলো এগুলো আর্দ্র ও শুষ্ক পরিবেশে সংরক্ষণ করতে হয়, তা না হলে এগুলো নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। ফ্লপি ডিস্কে যদি ডাটা স্টোর করা না হয়, অব্যবহৃত হয় তবে সেগুলো পুনরায় ব্যবহার করা যায়। আর এই ধরনের ফ্লপি ডিস্ক ‘নতুন’ করে বিক্রি করছেন টম পার্স্কি নামের একজন মার্কিন ব্যবসায়ী। বছরের পর বছর তিনি বেশ লাভজনক ব্যবসা করছেন বর্তমানে প্রায় অচল ফ্লপি ডিস্ক থেকে। তিনি তাঁর ওয়েবসাইট ফ্লপি ডিস্ক ডটকমে এক থেকে প্রায় ১০ ডলার পর্যন্ত দামে বিক্রি করে থাকেন প্রতিটি ফ্লপি ডিস্ক। সারা বিশ্বে রয়েছে তাঁর গ্রাহক। এদের মধ্যে একদল হলো শখের বশে ফ্লপি ডিস্ক ব্যবহারকারী, অনেকটা এস্পেন ক্রাফটের মতো। এদের মধ্যে একদল হলো যাদের এখনো ফ্লপি ডিস্ক ব্যবহার করতে হয়। যেমন—শিল্প-কারখানা তাঁর অন্যতম গ্রাহক। এয়ারলাইনসশিল্পে প্রতিবছর তিনি হাজার হাজার ফ্লপি ডিস্ক বিক্রি করেন। কিছু বোয়িং প্লেন এখনো নেভিগেশন এবং এভিওনিক্স কম্পিউটারে গুরুত্বপূর্ণ সফটওয়্যার আপডেট লোড করতে ফ্লপি ডিস্ক ব্যবহার করে। যদিও এই পুরনো বিমানগুলো আজকাল ইউরোপ বা যুক্তরাষ্ট্রে সচরাচর দেখা যায় না। তা ছাড়া কারখানার সরঞ্জামের টুকরা, সরকারি ব্যবস্থা, অ্যানিমেট্রনিক পরিসংখ্যান, যা এখনো ফ্লপি ডিস্কের ওপর নির্ভরশীল। 

সান ফ্রান্সিসকোতে মুনি মেট্রো লাইট রেলওয়েতে স্বয়ংক্রিয় রেলব্যবস্থা চালু করতে এখনো ফ্লপি ডিস্ক ব্যবহার করা হয়। বিভিন্ন ক্ষেত্রে এখন ফ্লপি ডিস্কের ব্যবহার পুরোপুরি বন্ধ হচ্ছে। জাপানে কিছুদিন আগে ফ্লপি ডিস্কের ব্যবহার বন্ধ করার ঘোষণা দেওয়া হয়। মার্কিন সেনাবাহিনীও ২০১৯ সালের আগে পর্যন্ত পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণে ফ্লপি ডিস্ক ব্যবহার করত। কিন্তু সে বছরই তারা নতুন স্টোরেজ ব্যবস্থা চালু করে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments