Tuesday, May 28, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAসেই আইন বাতিল নিয়ে যা বললেন ওবামা

সেই আইন বাতিল নিয়ে যা বললেন ওবামা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মার্কিন সুপ্রিম কোর্টের যুগান্তকারী গর্ভপাত অধিকার আইন বাতিল নিয়ে মুখ খুলেছেন। এই আইন বাতিলের বিরোধিতা করে তিনি বলেন, এটা ‘অপরিহার্য  স্বাধীনতা’। খবর এএফপির।

ওই আইন বাতিলের ব্যাপারে শুক্রবার টুইটারে দুই কন্যার সন্তানের বাবা লেখেন, আজ, সুপ্রিম কোর্ট শুধুমাত্র প্রায় ৫০ বছরের নজিরকে উল্টে দেয়নি, এটি লাখ লাখ আমেরিকানদের অপরিহার্য স্বাধীনতাকে আক্রমণ করে, রাজনীতিবিদ এবং মতাদর্শীদের ইচ্ছার কাছে ব্যক্তিগত সিদ্ধান্তকে বাতিল করে দিয়েছে। 

প্রসঙ্গত, মার্কিন সুপ্রিম কোর্ট দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেওয়া প্রায় ৫০ বছরের পুরোনো একটি আইনি সিদ্ধান্ত বদলে দিয়েছেন। ফলে দেশটির নারীরা আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না। খবর রয়টার্সের। 

শুক্রবার এ সংক্রান্ত রায় ঘোষণা করে আদালত। এই রায়ের ফলে যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্যেই গর্ভপাত নিষিদ্ধ হওয়ার পট প্রস্তুত হল। প্রতিটি রাজ্যই এখন নিজস্বভাবে গর্ভপাত নিষিদ্ধ করার পদক্ষেপ নিতে পারবে।

১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ‘রো বনাম ওয়েড’ নামের ঐতিহাসিক রায়ে মার্কিন নারীদের গর্ভপাতে বৈধতা দেওয়া  হয়েছিল। 

গত বছর টেক্সাস অঙ্গরাজ্যে গর্ভপাতবিষয়ক পাস হওয়া একটি আইনকে কেন্দ্র করে দেশটিতে নারীদের বিক্ষোভ শুরু হয়। ওই আইনে গর্ভধারণের ছয় সপ্তাহ পর থেকে গর্ভপাত নিষিদ্ধ করা হয়। তীব্র আন্দোলনের মুখে  ওই গর্ভপাত বিরোধী আইন সাময়িকভাবে বাতিল করেছিল দেশটির একটি আদালত।

তবে এবার সেই সব আন্দোলন আমলে না নিয়ে দেশটির সর্বোচ্চ আদালত এই ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিল। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments