Tuesday, May 21, 2024
spot_img
Homeধর্মসুলাইমান (আ.): যাঁর রাজত্বের অধীন ছিল পশু-পাখি ও প্রকৃতি

সুলাইমান (আ.): যাঁর রাজত্বের অধীন ছিল পশু-পাখি ও প্রকৃতি

সুলাইমান (আ.)-কে আল্লাহ তাআলা বিশেষ কিছু বৈশিষ্ট্য দান করেছিলেন, যা আর কাউকে দান করেননি। যেমন—এক. মহান আল্লাহ সুলাইমান (আ.)-এর জন্য বাতাসকে অনুগত করে দিয়েছিলেন। আল্লাহ বলেন, ‘আমি সুলাইমানের অধীন করে দিয়েছিলাম বায়ুকে, যা সকালে এক মাসের পথ ও বিকেলে এক মাসের পথ অতিক্রম করত। ’ (সুরা : সাবা, আয়াত : ১২)

দুই. তামা তাঁর হাতে তরল ধাতুতে পরিণত হতো।

আল্লাহ বলেন, ‘আমি তার জন্য গলিত তামার একটি ঝরনা প্রবাহিত করেছিলাম। ’ (সুরা : সাবা, আয়াত : ১২)

তিন. জিন জাতি তাঁর অনুগত ছিল। কোরআনে কারিমে এসেছে, ‘আর জিনের মধ্যে কিছুসংখ্যক তার সম্মুখে কাজ করত তার পালনকর্তার আদেশে। ’ (সুরা : সাবা,  আয়াত : ১২)

আল্লাহ তাআলার নির্দেশে তিনি জিনদের দ্বারা বাইতুল মুকাদ্দাসের মসজিদে আকসা পুনর্নির্মাণ করেন। কোরআনে কারিমের সুরা সাবার ১৪ নম্বর আয়াতে এর চমকপ্রদ ঘটনা উল্লেখ হয়েছে।

চার. পক্ষীকুলকে তাঁর অনুগত করে দেওয়া হয়েছিল এবং তিনি তাদের ভাষা বুঝতেন। আল্লাহ বলেন, ‘সুলাইমান দাউদের উত্তরাধিকারী হয়েছিল এবং বলেছিল, হে লোক সকল, আমাদের পক্ষীকুলের ভাষা শিক্ষা দেওয়া হয়েছে এবং আমাদের সব কিছু দেওয়া হয়েছে। নিশ্চয়ই এটি একটি সুস্পষ্ট মর্যাদা। ’ (সুরা : নামল, আয়াত : ১৬)

পক্ষীকুল তাঁর হুকুমে বিভিন্ন কাজ করত। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পত্র তিনি হুদহুদ পাখির মাধ্যমে পার্শ্ববর্তী ‘সাবা’ রাজ্যের রানি বিলকিসের কাছে প্রেরণ করেছিলেন। (বিস্তারিত ঘটনা দেখুন সুরা নামল, আয়াত ২০-৪৪)

পাঁচ. পিপীলিকার ভাষাও তিনি বুঝতেন। আল্লাহ বলেন, ‘অবশেষে সুলাইমান তার সৈন্যদল নিয়ে পিপীলিকা অধ্যুষিত উপত্যকায় পৌঁছল। তখন পিপীলিকা (নেতা) বলল, হে পিপীলিকা দল, তোমরা নিজ নিজ গৃহে প্রবেশ করো। অন্যথায় সুলাইমান ও তার বাহিনী অজ্ঞাতসারে তোমাদের পিষ্ট করে ফেলবে। তার এ কথা শুনে সুলাইমান মুচকি হাসল। ’ (সুরা : নামল, আয়াত : ১৮-১৯)

ছয়. তাঁর এমন সাম্রাজ্য দান করা হয়েছিল, যা পৃথিবীতে আর কাউকে দান করা হয়নি। আল্লাহ বলেন, ‘সুলাইমান বলল, হে আমার পালনকর্তা, আমাকে ক্ষমা করো এবং আমাকে এমন এক সাম্রাজ্য দান করো, যা আমার পরে আর কেউ যেন না পায়। নিশ্চয়ই তুমি মহান দাতা। ’ (সুরা : ছদ, আয়াত : ৩৫)

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments