Tuesday, February 27, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিসুপ্রিম কোর্টে শুনানি চাওয়ার সুযোগ পেলেন অ্যাসাঞ্জ

সুপ্রিম কোর্টে শুনানি চাওয়ার সুযোগ পেলেন অ্যাসাঞ্জ

গোপনীয়তাবিরোধী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রে তার প্রত্যর্পণ ঠেকাতে ব্রিটিশ সুপ্রিম কোর্টের কাছে আবেদন করার অধিকার পেয়েছেন।

ব্রিটিশ হাইকোর্ট সোমবার রায় দিয়েছে, অ্যাসাঞ্জের কাছে আইনের একটি যুক্তি আছে যা সুপ্রিম কোর্টের বিচারপতিদের বিবেচনা করার অবকাশ রয়েছে।

হাইকোর্টের এই রায়ের অর্থ হচ্ছে, যুক্তরাজ্যে কারাবন্দি জুলিয়ান অ্যাসাঞ্জ দেশটির সর্বোচ্চ আদালতে শুনানির জন্য আবেদন করতে পারেন। এর মাধ্যমে তিনি যুক্তরাজ্য থেকে আপাতত বিচারের জন্য যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ এড়াতে পারবেন।

২০১০ এবং ২০১১ সালে হাজার হাজার রাষ্ট্রীয় গোপন নথি প্রকাশের জন্য যুক্তরাষ্ট্র সরকার অ্যাসাঞ্জের বিচার করতে চায়।

সুপ্রিম কোর্টে আবেদন করতে সক্ষম হওয়া সত্ত্বেও শুনানির কোনো নিশ্চয়তা নেই। বাস্তবে এর অর্থ দাঁড়াচ্ছে অ্যাসাঞ্জের মামলার ব্যাপারে সিদ্ধান্ত আসতে আরো বেশ কয়েক মাস সময় লেগে যেতে পারে।

অ্যাসাঞ্জের বাগদত্তা এবং তার দুই শিশুপুত্রের মা স্টেলা মরিস হাইকোর্টের রায়কে ‘বিজয়’ বলে দাবি করেছেন। তবে তিনি এও বলেছেন, ‘আমরা এই মামলায় ন্যায়বিচার পাওয়া থেকে অনেক দূরে আছি’।

আদালতের বাইরে সাংবাদিকদের সামনে কথা বলার সময় মরিস বলেন, ‘যতক্ষণ না এই মামলাটি প্রত্যাহার করা হয় বা জুলিয়ানকে মুক্তি না দেওয়া হয়, তিনি ভোগান্তির শিকার হতে থাকবেন। ’

অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জ গত প্রায় তিন বছর ধরে যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে আছেন।
সূত্র: বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments