বার্সেলোনার হয়ে দুই বারের চ্যাম্পিয়ন লিগ শিরোপা জয়ী কোচ পেপ গার্দিওলা। তার অধীনে দুর্দান্ত পারফরমেন্স করলেও এবারের মৌসুমে চ্যাম্পিয়ন হতে পারেনি ম্যানচেস্টার সিটি। ইংলিশ লিগে দ্বিতীয় স্থানে থেকেই সন্তুষ্ট থাকতে হয় দলটিকে। ইউরোপ সেরার টুর্নামেন্টে কোয়ার্টার ফাইনালে সিটিজেনদের প্রতিপক্ষ ছিল অলিম্পিক লিঁও। ফ্রেঞ্চ লিগ ওয়ানে সপ্তম স্থানে থেকে মৌসুম শেষ করে দলটি। যদিও মহাদেশীয় লড়াইয়ে এসে দুর্বার গতিতে ছুটছে লিঁও। প্রি-কোয়ার্টার ফাইনালে ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাসকে বিদায় করে দেয় ফ্রেঞ্চ দলটি। এবার কোয়ার্টারে ইংলিশ জায়ান্ট ম্যানসিটির বিরুদ্ধে ৩-১ গোলের দাপুটে জয়ে শেষ চারে রুডি গার্সিয়ার শিষ্যরা।

সেমিতে লিঁওর প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ অন্যদিকে পিএসজির বিপক্ষে খেলবে আর বি লেপজিগ। অর্থাৎ দুটি দলই জার্মান ও ফ্রেঞ্চ। এবারের মৌসুমে ইংলিশ ও স্প্যানিশ কোনও দল ছাড়াই চ্যাম্পিয়নস লিগের শেষ চার নিশ্চিত হলো। আগের রাতে বায়ার্নের বিরুদ্ধে ৮-২ গোলে বিধ্বস্ত হয়ে ছিটক পড়ে বার্সেলোনা। এতে ১৫ বছর পর মেসি-রোনালদো ছাড়া টুর্নামেন্টের সেমিফাইনাল দেখতে চলেছে ফুটবল বিশ্ব।

ইউরোপে স্প্যানিশ ও ইংলিশ ফুটবলের দাপটে বুন্দেজ লিগা, লিগ ওয়ানকে ‘কৃষক লিগ’ বলে চিহ্নিত করা হয়। কারণ মৌসুম শেষে কে চ্যাম্পিয়ন হবে সেটি সবারই জানা। কারণ দুই লিগেরই বাকি দলগুলোর তুলনায় একটি করে দল রয়েছে যা অন্যদের তুলনায় অনেক বেশি শক্তিশালী। আর সেই দল দুটিই দীর্ঘদিন ধরে লিগ সেরা হয়ে আসছে। প্রতিবছরই তারকা খেলোয়াড়দের দলে ভেড়াচ্ছে। এতে দিনের পর দিন আরও শক্তিশালী হচ্ছে।চ্যাম্পিয়নস লিগের এবারের মৌসুমে সেই দুই লিগ থেকেই শিরোপা লাভ করবে তা নিশ্চিত। শনিবার রাতে লিগ ওয়ানের দল লিঁওর বিপক্ষে ম্যানসিটির বিদায়ের পর এক টুইট পোস্ট করেছেন কিলিয়ান এমবাপে। আর ওই পোস্টের তিনি, ‘কৃষক লিগ’ বলে ঠাট্টা করেছেন। পাশাপাশি লিঁওকে শুভেচ্ছাও জানিয়েছেন।আসলে পোস্টের মাধ্যমে লিগ ওয়ানের দল লিঁওর পক্ষই নিয়েছেন পিএসজির এই তারকা। বোঝাতে চেয়েছেন ‘কৃষক লিগ’ বলে চিহ্নিত লিগগুলোর দলই শেষ পর্যন্ত ইউরোপের সেরা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English