Wednesday, December 8, 2021
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিসমরাস্ত্রের দুনিয়ায় বাজিমাত করতে আসছে রাশিয়ার নতুন জেট বিমান

সমরাস্ত্রের দুনিয়ায় বাজিমাত করতে আসছে রাশিয়ার নতুন জেট বিমান

সমরাস্ত্রের বাজারে বাজিমাত করতে উচ্চ প্রযুক্তির একটি মানবহীন সামরিক জেট বিমান আনতে যাচ্ছে রাশিয়া। সম্প্রতি দেশটি এক ঘোষণায় জানিয়েছে, এই জেট বিমানটি হতে যাচ্ছে একেবারেই অপ্রতিদ্বন্দ্বী। এটিকে মেঘের উপর দিয়ে পরিচালনা করা যাবে এবং এই বিমান শত্রুর আধুনিক রাডার ব্যবস্থা থেকে নিজেকে আড়ালে রাখতে সক্ষম। এই জেটের সবথেকে বড় সুবিধা হচ্ছে, একে নিরাপদে ভূমি থেকে নিয়ন্ত্রণ করা যাবে। এ খবর দিয়েছে রুশ গণমাধ্যম আরটি।
এক খবরে জানানো হয়েছে, এখনো আনুষ্ঠানিকভাবে বিমানটি প্রকাশ্যে না আনলেও একটি ছোট টিজার প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে একটি সুখই সু-৭৫ যুদ্ধবিমান। রাশিয়া জানিয়েছে, এই বিমানের নতুন একটি ভার্সন তৈরি করছে তারা যার কোনো ককপিট থাকবে না। বরঞ্চ এটি পরিচালিত হবে ভূমি থেকে।এরফলে প্রশিক্ষিত পাইলটদের ধরা পড়া ও নিহত হওয়ার ঝুঁকি থাকবে না। ওই ভিডিওতেই দাবি করা হয়, এই বিমানটি শুধু ৫ম প্রজন্মের একটি যুদ্ধবিমান নয়, এটি একটি ‘চেকমেট’।
গত জুলাই মাসেই সু-৭৫ এর সাধারণ ভার্সনটি প্রকাশ্যে আনে রাশিয়া। এটি দেখতে অনেকটা মার্কিন এফ-৩৫ এর মতো। তবে এর দাম এফ-৩৫ থেকে অনেক কম এবং শক্তিতে অনেক আগানো। এই বিমান শব্দের দুই গুণ গতিতে ছুটতে পারে এবং যে কোনো প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাকি দিতে পারে। তবে এর আরও নতুন ভার্সন আনতে যাচ্ছে রাশিয়া। যেগুলো ২০২৩ সালের মধ্যে পরীক্ষা সম্পন্ন করবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments