Monday, May 27, 2024
spot_img
Homeআন্তর্জাতিকশ্রীলঙ্কার প্রেসিডেন্টের ক্ষমতা কমানোর উদ্যোগ

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের ক্ষমতা কমানোর উদ্যোগ

প্রেসিডেন্টের ক্ষমতা কমাতে সংবিধান সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে শ্রীলঙ্কার মন্ত্রিসভা। পর্যবেক্ষকদের ধারণা, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ চেয়ে চলমান বিক্ষোভ প্রশমিত করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের গণমাধ্যম উপদেষ্টা দিনোক কলোম্বেজ গতকাল মঙ্গলবার জানান, সোমবার মন্ত্রিসভায় প্রেসিডেন্টের ব্যাপক ক্ষমতা কমাতে সংবিধান সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২১তম সংশোধনী হিসেবে বিবেচিত ওই খসড়ায় পার্লামেন্টের হাতে কিছুটা ক্ষমতা ফিরিয়ে দেওয়ার কথা বলা হয়েছে।

শ্রীলঙ্কার পর্যটনমন্ত্রী হারিন ফার্নান্দো সোমবার এক টুইট বার্তায় লিখেছেন, ‘২১তম সংশোধনী উত্থাপন করা হয়েছিল এবং মন্ত্রিসভায় তা আজ পাস হয়েছে। ‘

তিনি আরো জানান, প্রস্তাবটি এখন পার্লামেন্টে পাঠানো হবে এবং সেখানে এটি পাস হতে দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন হবে।

গোতাবায়া রাজাপক্ষে প্রেসিডেন্ট হওয়ার এক বছর পরে ২০২০ সালের অক্টোবরে নিজ ভাই ও তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সহায়তায় পার্লামেন্টে ২০তম সংশোধনী পাস করান। ওই সংশোধনী প্রেসিডেন্টকে ব্যাপক ক্ষমতার অধিকারী করে। এর সুবাদে প্রেসিডেন্ট মন্ত্রীদের নিয়োগ ও বরখাস্ত করার ক্ষমতা পান। এ ছাড়া নির্বাচন, জনসেবা, পুলিশ, মানবাধিকার এবং ঘুষ ও দুর্নীতি বিষয়ক তদন্ত কমিশনের কর্তৃত্ব চলে যায় প্রেসিডেন্টের হাতে।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় ১৯৭৮ সাল থেকে ক্ষমতাধর নির্বাহী প্রেসিডেন্টশাসিত ব্যবস্থা প্রচলিত ছিল। কিন্তু ২০১৫ সালে তা সংশোধন করে প্রেসিডেন্টের ক্ষমতা কমানো হয়।

নারীদের প্রবাসে কাজের বয়সসীমা কমল

গতকাল মঙ্গলবার নারীদের দেশের বাইরে গিয়ে কাজ করার বয়সসীমা কমিয়ে ২১ বছর করেছে শ্রীলঙ্কা। অর্থনীতিকে সচল রাখার জন্য প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে ২০১৩ সালে বিদেশে গিয়ে নারীদের কাজ করার বয়সসীমা নির্ধারণ করে দেয় কলম্বো। আগের নিয়মানুসারে, বয়স ২৩ বছরের চেয়ে বেশি হলেই কেবল বিদেশে গিয়ে কাজ করার অনুমতি পেতেন নারীরা। আর সৌদি আরবে কাজ করার জন্য ন্যূনতম বয়স হতে হতো ২৫। ওই বয়সসীমা নির্ধারণ করে দেওয়ার পেছনে ভূমিকা রেখেছিল সৌদি আরবে কাজ করতে যাওয়া ১৭ বছর বয়সী এক শ্রীলঙ্কান তরুণীর শিরশ্ছেদের ঘটনা। ওই তরুণীর তত্ত্বাবধানে থাকা এক শিশু মারা যাওয়ার ঘটনায় তার শিরশ্ছেদ করা হয়েছিল।

তীব্র আর্থিক সংকটের কারণে বিদেশগামী নারী কর্মীর বয়সসীমা শেষ পর্যন্ত শিথিল করল শ্রীলঙ্কার সরকার। সৌদি আরবসহ সব দেশের জন্যই নিয়ম শিথিল করা হয়েছে। প্রবাসী কর্মীদের রেমিট্যান্স দেশটির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বর্তমান সংকটে তার গুরুত্ব আরো অনেক বেড়েছে।

সূত্র : আলজাজিরা, এএফপি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments