Saturday, April 20, 2024
spot_img
Homeখেলাধুলাশেষটা গাভাস্কারের মতো হবে কি মমিনুলের?

শেষটা গাভাস্কারের মতো হবে কি মমিনুলের?

ব্যাটিংটাই ভুলতে বসেছেন মমিনুল হক। সর্বশেষ সাত ইনিংসে আউট হয়েছেন ১০ রানের কমে। ইনিংসগুলো ০, ২, ৬, ৫, ২, ৯ ও ০। সর্বশেষ ১৫ ইনিংসে ফিফটি মাত্র একটি।

অথচ বাংলাদেশের অন্যতম সেরা টেস্ট ব্যাটার তিনিই। সবচেয়ে বেশি ১১ সেঞ্চুরিও মমিনুলের। এই খরাটা কাটাতে আজ জানিয়ে দিলেন, নেতৃত্বে ছেড়ে মনোযোগ বাড়াতে চান ব্যাটিংয়ে। কিন্তু খারাপ এই সময়টা কাটাতে পারবেন তো, নাকি হারিয়ে যাবেন কালের গর্ভে?

কদিন আগে অনুশীলনে মমিনুলের ব্যাটিং পর্যবেক্ষণ করে নাজমুল আবেদিন বলেছিলেন, ‘অনেক দিন খারাপ সময় চলছে মমিনুলের। ওর সঙ্গে মৌলিক দিকগুলো নিয়ে কাজ করছি। একটা সময় মৌলিক দিকগুলো ভালো ছিল, যা এখন নেই। তবে আশা করছি দ্রুতই ছন্দে ফিরবে ও। ’

পরিসংখ্যানও সাহস জোগাচ্ছে। ২০২২ সালে মমিনুলের টেস্ট গড় মাত্র ১৬.২। অথচ ২০১৩ সালে অভিষেকের বছরে দুই সেঞ্চুরিসহ টেস্ট গড় ছিল ৮৩.৪। অভিষেকের পর সবচেয়ে খারাপ সময়টা কেটেছে ২০১৯ সালে। সেবার তাঁর ব্যাটিং গড় ছিল ১৪.১। সে বছরই অক্টোবরে ১১তম বাংলাদেশি হিসেবে পান টেস্ট অধিনায়কত্ব। নেতৃত্বটা চাপ হয়নি তখন। পরের বছর দুই টেস্টে ৬৭.৬৬ গড়ে করেছিলেন ২০৩ রান। ২০২১ সালেও সাত টেস্টে দুই সেঞ্চুরিসহ রান ৫০৩, গড় ৪১.৯১।

এ বছর নেতৃত্বের চাপটা সামলাতে না পেরেই হয়তো ভুগছেন রানখরায়। তবে ২০১৯ সালের দুঃসময়টা কাটিয়ে ওঠা মমিনুল ভারমুক্ত হয়ে স্বপ্ন দেখতেই পারেন নিজেকে ফিরে পাওয়ার।  ক্যারিয়ারের প্রথম ১২ টেস্টে ১১ বার ৫০ রান ছাড়ানো ইনিংস খেলে এভারটন উইকস, সুনীল গাভাস্কার, মার্ক টেলরের পাশে নাম লিখিয়েছিলেন মমিনুল। ১৯৫৮ সালে অবসর নেওয়া উইকসের শেষ পাঁচ ইনিংস ৩৯, ৪১, ১৬, ৫১* ও ৯। ১৯৮৭ সালে অবসর নেওয়া সুনীল গাভাস্কারের শেষ পাঁচ ইনিংস ০, ২৪, ৬৩, ২১ ও ৯৬। আর ১৯৯৯ সালে অবসর নেওয়া মার্ক টেলরের শেষ পাঁচ ইনিংস ২৯, ৭, ১৯, ২ ও ২।

‘থ্রি ডাব্লিউ’-এর অন্যতম স্যার এভারটন উইকস অধিনায়কত্ব করেননি ওয়েস্ট ইন্ডিজের। তবে নেতৃত্ব ছেড়ে শেষটা মাথা উঁচু করে হয়েছিল গাভাস্কারের। অধিনায়কত্ব না ছেড়ে টেলরের শেষটা ছিল দুঃস্বপ্নের। গাভাস্কারের মতো শেষটা করতেই আজ অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ইচ্ছাটা জানালেন মমিনুল। তাঁর শেষটা গাভাস্কারের মতো হবে তো? 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments