Friday, November 26, 2021
spot_img
Homeআন্তর্জাতিকশীতে ভারতের সাথে সংঘর্ষের আশঙ্কায় আগেভাগেই প্রস্তুতি নিয়ে রাখছে চীন!

শীতে ভারতের সাথে সংঘর্ষের আশঙ্কায় আগেভাগেই প্রস্তুতি নিয়ে রাখছে চীন!

চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) শীতের আগেই সীমান্তে নিজেদের সেনা জওয়ানদের জন্য বিশেষ সুযোগ সুবিধা বরাদ্দ করেছে। জানা গেছে, শীতকালে নাকি সীমান্তে ‘ছোট সংঘর্ষে’র আশঙ্কা করছে চীন। তাই আগেভাগেই প্রস্তুতি সেরে রাখল চীনা সেনা।

এই বিষয় নিয়ে অবগত পর্যবেক্ষকরা চীনা সরকার পরিচালিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমসকে বলেন, যদিও শীতকালে বড় আকারের সংঘর্ষ হওয়ার সম্ভাবনা নেই, তবে চীন-ভারত সীমান্তে সময়ে সময়ে ছোট ছোট সংঘর্ষ ঘটতে পারে। পিএলএ নাকি সেই ‘সংঘর্ষে’র জন্য প্রস্তুত থাকা আবশ্যক বলে মনে করছে।

এর আগে কয়েকদিন আগেই মার্কিন রিপোর্টে দাবি করা হয়েছিল, লাদাখ সীমান্তে পরিকাঠামো বাড়াচ্ছে চীন।

এদিকে গত ১০ অক্টোবর ভারত-চীন শান্তি আলোচনা ভেস্তে যায়। ভারতীয় সেনার প্রস্তাব খারিজ করে দেয় চীনের পিপলস লিবারেশন আর্মি। এই আবহে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা দুই প্রান্তে প্রায় ৫০ থেকে ৬০ হাজার সেনা জওয়ান মোতায়েন বর্তমানে।

অপরদিকে লাদাখের পাশাপাশি চীনের গতিবিধি বেড়েছে পূর্ব সেক্টরে অরুণাচল সীমান্ত বরাবর। জানা গেছে, পূর্ব সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর টহল বাড়িয়ে পিএলএ। ভারত-চীন সীমান্তে চীনের উচ্চপদস্থ কর্মকর্তাদের আনাগোনা বেড়েছে। লুংরো লা, জিমিথাং এবং বুম লা – এই তিন এলাকায় চীনের অতিরিক্ত গতিবিধি লক্ষ্য করেছে সেনা। চীনের পক্ষ থেকে কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি করা হলে তা মোকাবিলার জন্য প্রস্তুত ভারতীয় সেনাও।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments