Wednesday, May 22, 2024
spot_img
Homeলাইফস্টাইলশরীরে অতিরিক্ত লবনই কাড়ছে প্রাণ, হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

শরীরে অতিরিক্ত লবনই কাড়ছে প্রাণ, হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

সোডিয়াম। সাধারণ লবণে যা থাকে। থাকে অন্যান্য বহু খাবারেই। এমন সোডিয়ামের মাত্রার তারতম্যই শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে। বহু অস্বাস্থ্যকর খাবারে থাকা অতিরিক্ত সোডিয়ামই মৃত্যু ডেকে আনছে লক্ষ লক্ষ মানুষের। এই পরিস্থিতিতে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

২০২৫ সালের মধ্যেই অতিরিক্ত সোডিয়াম গ্রহণের প্রবণতা ৩০ শতাংশ পর্যন্ত কমানোর লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। প্রয়োজনের অতিরিক্ত সোডিয়াম শরীরে গেলেই হৃদরোগ, স্ট্রোক, অসময়ে মৃত্যু ডেকে আনে। অথচ সারা বিশ্বে মানুষ গড়ে দৈনিক ১০.৮ গ্রাম সোডিয়াম গ্রহণ করেন। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থারর বেঁধে দেয়া মাত্রা দিনে ৫ গ্রামেরও কম!

এই পরিস্থিতিতে পথ দেখাচ্ছে ব্রাজিল, মেক্সিকো, চিলি, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, সউদী আরব, উরুগুয়ে, চেক রিপাবলিক, স্পেনের মতো ৯টি দেশ। এই দেশগুলি সোডিয়ামের মাত্রা বেঁধে দিয়েছে। বাকি দেশগুলির ক্ষেত্রে পরিস্থিতি আশঙ্কাজনক। বিশ্বের মাত্র ৫ শতাংশ মানুষ মাত্রা সোডিয়ামের মাত্রা মেনে খাদ্য খান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, প্যাকেটজাত খাবারের ক্ষেত্রে সোডিয়ামের মাত্রা জানানো বাধ্যতামূলক করে দিয়েছে অনেক দেশ। কিন্তু এছাড়া আর তেমন কোনও পদক্ষেপ নেয়া হয়নি এখনও পর্যন্ত। ফলে আশঙ্কা বাড়ছে। সূত্র: এএফপি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments