Sunday, July 14, 2024
spot_img
Homeআন্তর্জাতিকশত শত মিটার গভীরে থাকবে যুদ্ধবিমান! বিশাল ভূগর্ভস্থ বিমান ঘাঁটি উন্মোচন ইরানের

শত শত মিটার গভীরে থাকবে যুদ্ধবিমান! বিশাল ভূগর্ভস্থ বিমান ঘাঁটি উন্মোচন ইরানের

শত শত যুদ্ধবিমান পরিচালনা ও রাখার জন্য মাটির নিচে বিশাল বিমান ঘাঁটি নির্মাণ করেছে ইরান। এর কোড নাম দেয়া হয়েছে ঈগল-৪৪। এই ঘাঁটি থেকে যে কোনো ধরণের যুদ্ধবিমান, বোমারু বিমান এবং ড্রোন পরিচালনা করা যাবে। আছে কমান্ড সেন্টারও। ইরান এই প্রথম মাটির নিচে বিমান ঘাঁটি নির্মাণের কথা প্রকাশ্যে ঘোষণা করল। এ খবর দিয়েছে এনডিটিভি।

খবরে জানানো হয়, ইরানের সরকারি সংবাদ সংস্থা ইরনা প্রথম এই ঘাঁটির ভেতরকার ছবি প্রকাশ করে। যদিও এই ঘাঁটির আসল ঠিকানা কোথায় তা প্রকাশ করা হয়নি। সরকারি গণমাধ্যম জানিয়েছে, মাটির শত শত মিটার গভীরে এই বিমান ঘাঁটি নির্মাণ করা হয়েছে। বিমান ঘাঁটি উদ্বোধনের সময় ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরির পাশাপাশি সেনাবাহিনীর প্রধান কমান্ডার মেজর জেনারেল মুসাভিও উপস্থিত ছিলেন। 
ইরানের সেনাবাহিনীর ভূগর্ভস্থ বিমান ঘাঁটি থেকে সব ধরণের যুদ্ধবিমান, বোমারু বিমান ও ড্রোন পরিচালনা করা যায়। এই ঘাটিতে কমান্ড সেন্টার, বিমান রাখার হ্যাঙ্গার, মেরামত কেন্দ্র ও নেভিগেশন সেন্টারসহ সব ধরণের আধুনিক ব্যবস্থা রয়েছে।

এই বৃহৎ ভূগর্ভস্থ ঘাঁটিতে ইরানি বিমান বাহিনীর নতুন নতুন সামরিক বিমান পরিচালনার ব্যবস্থাও রাখা হয়েছে।  গুজব রয়েছে যে, ইরানের বিমান বাহিনী এ পর্যন্ত এ ধরণের বেশ কয়েকটি ভূগর্ভস্থ বিমান ঘাঁটি নির্মাণ করেছে। তবে এই প্রথম এ ধরণের বিমান ঘাঁটি আনুষ্ঠানিকভাবে প্রদর্শন করা হলো। ইরান এর আগে একাধিক ভূগর্ভস্থ ড্রোন ঘাঁটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছে। এসব ঘাঁটিতে নানা ধরণের ড্রোন প্রস্তুত রাখা হয়েছে। 

মেজর জেনারেল বাকেরি বলেন, ইসরাইলসহ ইরানের শত্রুরা যদি আমাদের দেশে হামলার চেষ্টা করে তাহলে তারা এই বিমান ঘাঁটি থেকে জবাব পাবে। টুইটারে ওই বিমান ঘাঁটি থেকে বিমান উড্ডয়ন ও অবতরনের ভিডিও প্রকাশ করেছে ইরান।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments