Monday, May 20, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAলেখক সালমান রুশদি নিউইয়র্কে ছুরিকাহত

লেখক সালমান রুশদি নিউইয়র্কে ছুরিকাহত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি অনুষ্ঠানের মঞ্চে বুকার পুরস্কারজয়ী বৃটিশ-আমেরিকান লেখক সালমান রুশদির (৭৫) ঘাড়ে ছুরিকাঘাত করা হয়েছে। এপি নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, শুতাকুয়া ইনস্টিটিউশনে (শিল্প ও শিক্ষা কেন্দ্র) সালমান রুশদি বক্তৃতা দিতে যাওয়ার সময় এক ব্যক্তি মঞ্চেই তার উপর হামলা চালায়। বিবিসি এ খবর দিয়ে জানায়ঃ প্রকাশিত ছবিগুলোতে দেখা গেছে, রুশদিকে মঞ্চেই চিকিৎসা দেওয়া হচ্ছে এবং তার চারপাশ জুড়ে চিকিৎসাকর্মীরা জড়ো হয়েছেন।

এদিকে, শুতাকুয়া ইনস্টিটিউশন বিবিসিকে নিশ্চিত করেছে যে “জরুরি অবস্থা” চলছে। তবে এর বিশদ বিবরণ তারা দেয়নি।

 উল্লেখ্য, ১৯৮৮ সালে নিজের লেখা উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ প্রকাশিত হওয়ার পর রুশদি মৃত্যুর হুমকি পান এবং প্রায় এক দশক ধরে আত্মগোপনে ছিলেন। বইটি প্রকাশের পর বিশ্বব্যাপী সেটি বড় আকারের বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল। বেশ কয়েকটি দেশের মুসলিমরা বইটি প্রকাশের প্রতিবাদ জানায় যা অনেক সময় সহিংস রূপও ধারণ করেছিল। ওই সময় ইরান তার মৃত্যুর আহ্বান জানিয়ে ফতোয়াও জারি করেছিল।

 ওদিকে, নিউইয়র্ক স্টেট পুলিশ ঘোষণা করেছে যে  সালমান রুশদির গলায় ছুরিকাঘাতে ক্ষতের সৃষ্টি হয়েছে। পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, তাকে হেলিকপ্টারে করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। হামলাকারী পুলিশ হেফাজতে রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments